কৌশলগত নির্দেশিত ক্ষেপণাস্ত্র পরীক্ষা উত্তর কোরিয়ার

উত্তর কোরিয়া চলতি মাসে চতুর্থবারের মতো ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়েছে। দেশটি সর্বশেষ দুটি কৌশলগত নির্দেশিত ক্ষেপণাস্ত্র বা ট্যাকটিক্যাল গাইডেড মিসাইল পরীক্ষা করেছে। উত্তর কোরিয়া মঙ্গলবার এ খবর জানায়।
গত মাসে উত্তর কোরীয় নেতা কিম জং উন তার বক্তৃতায় সামরিক বাহিনীকে আধুনিকীকরনের অঙ্গীকার করেন। এর পর থেকে দেশটি হাইপারসনিক ক্ষেপণাস্ত্রসহ একাধিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালায়।
এ প্রেক্ষাপটে গত সপ্তাহে ওয়াশিংটন পিয়ংইয়ংয়ের ওপর নতুন অবরোধ আরোপ করে। উত্তর কোরিয়াও এর জবাবে তার ক্ষেপণাস্ত্র পরীক্ষা দ্বিগুণ করে আত্মরক্ষার বৈধ অধিকার জাহির করে।
দেশটির রাষ্ট্রীয় সংবাদমাধ্যম কোরিয়ান সেন্ট্রাল নিউজ এজেন্সি (কেসিএনএ) মঙ্গলবার জানায়, দেশের পশ্চিমাঞ্চলে প্রতিরক্ষা বিজ্ঞান একাডেমি ট্যাকটিক্যাল গাইডেড মিসাইলের পরীক্ষা চালিয়েছে। ক্ষেপণাস্ত্রগুলো পূর্ব উপকূলে ‘সঠিকভাবে নির্ধারিত লক্ষ্যে আঘাত করেছে’।
কেসিএনএ জানায়, ক্ষেপণাস্ত্র পরীক্ষার লক্ষ্য ছিল এ অস্ত্র কতটুকু নির্ভুলভাবে লক্ষ্যে আঘাত হানতে পারে তা দেখা। পরীক্ষায় ক্ষেপণাস্ত্রগুলো নির্ভুলভাবে লক্ষ্যে আঘাত হানার দক্ষতা দেখিয়েছে।
সোমবার দক্ষিণ কোরিয়ার জয়েন্ট চিফস অব স্টাফ বলেছে, উত্তর কোরিয়া দেশটির রাজধানী পিয়ংইয়ং-এর সুনান বিমানবন্দর থেকে দুটি ব্যালাস্টিক ক্ষেপণাস্ত্র ছুঁড়েছে।
জাপানও পরীক্ষার বিষয়টি শনাক্ত করেছে। দেশটির প্রতিরক্ষা মন্ত্রী নবুও কিশি সতর্ক করে বলেছেন, সম্প্রতি উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র পরীক্ষার ধরন দেখে মনে হচ্ছে দেশটি তার প্রযুক্তি ও কার্যকর দক্ষতা বাড়ানোর চেষ্টা করছে।
উল্লেখ্য, উত্তর কোরিয়া চলতি বছরের শুরু থেকে কয়েক দফা ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছে। সর্বশেষ গত সপ্তাহে দেশটি হাইপারসনিক ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষা চালায়।
গত শুক্রবারও পিয়ংইয়ং ট্রেন থেকে দুটি ক্ষেপণাস্ত্র ছোঁড়ার কথা জানিয়েছিল।