ক্যালিফোর্নিয়ায় গোলাগুলিতে অন্তত ৬ জন নিহত

যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যের রাজধানী স্যাক্রামেন্টো শহরে গোলাগুলির ঘটনা ঘটেছে এবং এতে অন্তত ছয় জন নিহত হয়েছে। আহত হয়েছে আরও ১২ জন। নগরীর পুলিশ প্রধান ক্যাথি লেস্টার সাংবাদিকদের বলেন, স্থানীয় সময় শনিবার রাত দুইটার দিকে নগরীর মূল কেন্দ্রে বড়ো ধরনের গোলাগুলি শুরু হয়।

তিনি বলেন, কর্মকর্তা এবং আশেপাশের টহলরত পুলিশ সদস্যরা আওয়াজ শুনতে পায় এবং দেখে লোকজন ভয়ে দৌড়াদৌড়ি করছে। তারা ঘটনাস্থলে পৌঁছে বড়ো আকারের ভীড় এবং গুলিতে হতাহতদের দেখতে পান।

ঘটনাস্থলেই ছয়জনকে মৃত ঘোষণা করা হয়। এদের মধ্যে তিনজন নারী এবং তিনজন পুরুষ। এরা সকলেই প্রাপ্তবয়স্ক। লাস্টার বলেন, আরো ১২ জন আহত হয়েছে। তাদেরকে স্থানীয় হাসপাতালে চিকিৎসা দেয়া হচ্ছে।

রোববার সকালে এক সংবাদ সম্মেলনে স্যাক্রামেন্টো মেয়র ডারেল স্টেইনবার্গ হাসপাতালে চিকিৎসারত আহতদের কারো কারো অবস্থা গুরুতর বলে বর্ণনা করেন। তিনি বলেন, মর্মান্তিক এ ঘটনা বর্ণনার জন্য সঠিক শব্দ খুঁজে পাওয়া কঠিন।

তিনি এই বন্দুক সহিংসতাকে যুক্তরাষ্ট্রের জন্য সংকট হিসেবে বর্ণনা করেন। উল্লেখ্য, যুক্তরাষ্ট্রে প্রায়শই বন্দুক সহিংসতার ঘটনা ঘটে। দেশটিতে ২০২০ সালে দুই কোটি ৩০ লাখেরও বেশি বন্দুক বিক্রি হয়েছে, যা রেকর্ড সৃষ্টিকারী। দেশটির ৩০ শতাংশ প্রাপ্ত বয়স্ক লোকের প্রত্যেকের কাছে অন্তত একটি করে আগ্নেয়াস্ত্র রয়েছে। খবর-বাসস

আজকের বাজার/আখনূর রহমান