খাদ্যে ভেজাল দিলে জরিমানা, কারাদণ্ড: মেয়র খোকন

খাদ্যে ভেজাল প্রমাণিত হলে জরিমানার পাশাপাশি কারাদণ্ড প্রদানের নির্দেশ দিয়েছেন ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের (ডিএসসিসি) মেয়র মোহাম্মদ সাঈদ খোকন।

রোববার সকালে ধানমন্ডি এলাকায় ডিএসসিসির পক্ষ থেকে খাদ্যে ভেজাল বিরোধী স্পেশাল ক্রাশ প্রোগ্রামের উদ্বোধনকালে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি একথা বলেন।

খোকন বলেন,খাদ্যে ভেজালবিরোধী অভিযান অব্যাহত রয়েছে। আমরা বিভিন্ন সময় জরিমানা করলেও ভেজাল বন্ধ করতে সক্ষম হইনি। তাই আমরা কঠোর সিদ্ধান্ত নিয়েছি।এখন থেকে খাদ্যে ভেজাল প্রমাণিত বা প্রতীয়মান হলে জেলে পাঠানোর ব্যবস্থা করবো,সেটা প্রতীকী হলেও করবো।

তিনি বলেন, খাদ্যে ভেজাল প্রতিরোধে বিভিন্ন সংস্থা অভিযানে নেমেছে। আমরাও নিয়মিত কাজ অব্যাহত রেখেছি। এরপরেও ভেজাল বন্ধ হয়নি। তাই আজ থেকে কঠোর সিদ্ধান্ত নিতে যাচ্ছি। এখন কোনো প্রতিষ্ঠানের খাবারে ভেজাল প্রমাণিত হলে তাকে জেলে পঠানো হবে। সেটা অল্প সময়ের জন্য হলেও তাকে জেলে যেতে হবে।

তিনি আরও বলেন, সবার জন্য নিরাপদ খাদ্য নিশ্চিত করতে আমাদের অভিযান অব্যাহত থাকবে।

আর্থিক জরিমানাটা খুব বেশি সুফল বয়ে আনছে না উল্লেখ করে মেয়র সাঈদ খোকন বলেন, অবস্থার উন্নতিকল্পে আমরা আস্তে আস্তে আরো কঠোর হতে চাই। খাদ্যে ভেজাল কোনোভাবেই সহ্য করা হবে না।

পরে মেয়র ধানমণ্ডির স্টার কাবাবের দোকানে ঢুকে তাদের খাবারের মান যাচাই করেন। ওই প্রতিষ্ঠানকে ৩৯ ধারায় পাঁচ হাজার টাকা, সাত মসজিদ রোডে অবস্থিত সুলতান ডাইনে অভিযান চালিয়ে নিরাপদ খাদ্য আইনের ৪১ ধারায় এক লক্ষ টাকা এবং বিবি কিউকে ৩ হাজার টাকা জরিমানা করা হয়।

এসময় মেয়রের সাথে কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা মোস্তাফিজুর রহমান, প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ব্রিগ্রেডিয়ার জেনারেল শেখ মো. সালাহউদ্দিনসহ অন্যান্য ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। তথ্য-ইউএনবি

আজকের বাজার/এমএইচ