খালেদা জিয়ার জামিন শুনানি রোববার

অসুস্থতার কারণ দেখিয়ে জিয়া চ্যারিটেবল ট্রাস্ট দুর্নীতি মামলায় বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়ার জামিন আবেদনের শুনানি হবে আগামী রোববার।
বিচারপতি ওবায়দুল হাসান ও বিচারপতি এ কে এম জহিরুল হক সমন্বযয়ে গঠিত একটি হাইকোর্ট ডিভিশন বেঞ্চে আজ জামিন আবেদনটি উপস্থাপন করা হলে আদালত বিষয়টি শুনানির জন্য রোববার দিন ধার্য করে আদেশ দেন।

গতকাল মঙ্গলবার হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় এই জামিন আবেদনটি দাখিল করা হয়। জিয়া চ্যারিটেবল ট্রাস্টের নামে অবৈধভাবে ৩ কোটি ১৫ লাখ টাকা লেনদেনের অভিযোগে বেগম খালেদা জিয়াসহ ৪ জনের বিরুদ্ধে ২০১০ সালের ৮ আগস্ট তেজগাঁও থানায় মামলা করে দুর্নীতি দমন কমিশন(দুদক)। এ মামলায় ঢাকার পঞ্চম বিশেষ জজ আদালত ২০১৮ সালের ২৯ অক্টোবর খালেদা জিয়াকে এ মামলায় ৭ বছরের সশ্রম কারাদন্ড ও ১০ লাখ টাকা জরিমানা করে রায় ঘোষণা করেছেন। মামলার অন্য আসামিদেরও একই সাজা দেয়া হয় এবং ট্রাস্টের সম্পত্তি বাজেয়াপ্তের ঘোষণা করা হয়েছে রায়ে। মামলার অন্য আসামিরা হলেন: বেগম খালেদা জিয়ার সাবেক রাজনৈতিক সচিব হারিছ চৌধুরী, হারিছ চৌধুরীর সাবেক এপিএস জিয়াউল ইসলাম মুন্না এবং ঢাকার সাবেক মেয়র সাদেক হোসেন খোকার এপিএস মনিরুল ইসলাম।

এরআগে এই মামলায় জামিন চেয়ে আবেদন করলে খালেদা জিয়ার জামিন আবেদন খারিজ করে দেন হাইকোর্ট। এরপর সে খারিজ আদেশের বিরুদ্ধে আপিল বিভাগে আবেদন করে জামিন চান খালেদা জিয়া। তবে গত ১২ ডিসেম্বর জিয়া চ্যারিটেবল ট্রাস্ট দুর্নীতি মামলায় দন্ডিত খালেদা জিয়ার জামিন নামঞ্জুর করে আদেশ দেন আপিল বিভাগ। তবে তার চিকিৎসা বিষয়ে পর্যবেক্ষণ দেয়া হয়েছে। উল্লেখ্য, ২০১৮ সালের ৮ ফেব্রুয়ারি জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় সাজার রায় ঘোষণার পর বেগম খালেদা জিয়াকে কারাগারে নেয়া হয়। বর্তমানে তিনি কারা হেফাজতে চিকিৎসার জন্য বিএসএমএমইউ হাসপাতালে রয়েছেন। তথ্য-বাসস

আজকের বাজার/আখনূর রহমান