‘গণমাধ্যমকর্মীদের চাকরির শর্তাবলী’ বিল আনছে সরকার

ছবি : ইন্টারনেট

‘গণমাধ্যমকর্মীদের চাকরি শর্তাবলী’ নামে একটি বিল আগামী জাতীয় সংসদ অধিবেশেনে পাঠানো হবে জানিয়েছেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু। মঙ্গলবার দুপুরে জাতীয় প্রেসক্লাবে ঢাকা সাংবাদিক ইউনিয়নের দ্বি-বার্ষিক সাধারণ সভায় তিনি এ মন্তব্য করেন।

তথ্যমন্ত্রী বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের করা ‘সাংবাদিক-কর্মচারী অ্যাক্ট-১৯৭৪’-এর ধারাবাহিকতা রাখতে এ বিল আনছে সরকার। এতে টেলিভিশন, রেডিও ও অনলাইনে কাজ করা গণমাধ্যমকর্মী ও কর্মচারীদের অধিকার, চাকরির নিশ্চয়তা ও সুযোগ সুবিধা নিশ্চিত হবে।

তিনি বলেন, আওয়ামী লীগ নেতৃত্বাধীন সরকার পোষা গণমাধ্যম চায় না। বর্তমান সরকার গঠনমূলক সমালোচনামুখর গণমাধ্যম চায়। কারণ পোষা গণমাধ্যম গণতন্ত্রের ভিতকে দুর্বল করে দেয়। আমরা গণতন্ত্রের বিকাশের পক্ষে। তবে জঙ্গিবাদের পক্ষ নেওয়া হলুদ সাংবাদিকতাকেও আমরা সমর্থন করি না।

মন্ত্রী বলেন, গণমাধ্যমকর্মীদের স্বাধীনভাবে, আইনগতভাবে ও সাংবিধানিকভাবে অভিমত প্রকাশ, চাকরির নিরাপত্তা, কল্যাণ তহবিল গঠন ও ওয়ের্জ বোর্ড নিশ্চিত করছে বর্তমান সরকার। গত ১৪ ফেব্রুয়ারি সাংবাদিক দিবস হিসেবে পালন করার নীতিগত সিদ্ধান্ত নেয়া হয়েছে বলেও উল্লেখ করেন তিনি।

সাংবাদিকের ডিজিটাল নিরাপত্তা আইন প্রসঙ্গে ইনু বলেন, এ নিয়ে উদ্বেগ প্রকাশ করার কিছু নেই। বরং আপনাদের উদ্বেগের বিষয়গুলো আমাকে লিখিত ও ব্যক্তিগতভাবে জানালে আমি তা নিয়ে প্রধানমন্ত্রীসহ সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সঙ্গে কথা বলবো। এই আইনটি এখনো খসড়া পর্যায়ে আছে। সংশোধনের পর তা আরো কয়েক মাস পর সংসদে বিল আকারে যাবে। তাই চিন্তার কিছু নেই।

আজকের বাজার: এমআর/আএম/২৭ ফেব্রুয়ারি২০১৮