গৃহকর্মীদের অধিকার নিশ্চিতে সামাজিক সচেতনতা জরুরী : মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী

মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ. ক. ম মোজাম্মেল হক বলেছেন, বাংলাদেশের অধিকাংশ মানুষ গৃহকর্মীদের অধিকারের বিষয়ে সচেতন নয়। গৃহকর্মীদের অধিকার নিশ্চিতে সামাজিক সচেতনতা জরুরী। আজ ঢাকা রিপোর্টার্স ইউনিটির সাগর-রুনী মিলনায়তনে বাংলাদেশ ইন্সটিটিউট অব লেবার স্টাডিজ ও ঢাকা রিপোর্টার্স ইউনিটি যৌথ আয়োজনে ‘গৃহকর্মীদের জন্য শোভন কাজ’ সংক্রান্ত আইএলও কনভেনশন-১৮৯ অনুসমর্থনের প্রয়োজনীয়তা ও করণীয় শীর্ষক মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তৃতায় তিনি এ কথা বলেন।

মন্ত্রী বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৭২ সালের সংবিধানে সকল নাগরিকের অধিকার নিশ্চিত করে গেছেন। সংবিধান অনুযায়ী গৃহকর্মীদের অধিকার নিশ্চিত করতে গৃহকর্মীদের শ্রমিক হিসেবে স্বীকৃতি দিতে হবে। এজন্য মন্ত্রী আইন করার প্রয়োজনীয়তা তুলে ধরেন।

তিনি বলেন, ২০১১ সালে আইএলও কনফারেন্সে গৃহকর্মীদের জন্য শোভন কাজ’ সংক্রান্ত কনভেনশন-১৮৯ গৃহীত হওয়ার দিন বাংলাদেশের শ্রম ও কর্মসংস্থান মন্ত্রী সভাপতিত্ব করেন। কাজেই এ কনভেনশন অনুসমর্থন বাংলাদেশের নৈতিক দায়িত্ব।

বাংলাদেশ ইন্সটিটিউট অব লেবার স্টাডিজের মহাসচিব ও নির্বাহী পরিচালক নজরুল ইসলাম খানের সভাপতিত্বে মতবিনিময় সভায় অন্যান্যদের মধ্যে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সদস্য ও সংসদ সদস্য সামসুন্নাহার ভূঁইয়া এমপি ও ঢাকা রিপোর্টার্স ইউনিটির সভাপতি রফিকুল ইসলাম আজাদ, সাধারণ সম্পাদক রিয়াজ চৌধুরী ও বাংলাদেশ সংবাদ সংস্থার (বাসস) বাংলা বিভাগের প্রধান বার্তা সম্পাদক রুহুল গনি সরকার জ্যোতি বক্তব্য রাখেন। সভায় প্রবন্ধ উপস্থাপন করেন লেবার রাইটস জার্নালিস্ট ফোরামের সভাপতি কাজী আব্দুল হান্নান। সঞ্চালনা করেন লেবার রাইটস জার্নালিস্ট ফোরামের সাধারণ সম্পাদক আতাউর রহমান।