ঘরোয়া ক্রিকেটারদের আর্থিক সংগতির দিকে নজর দিতে চাই: সৌরভ গাঙ্গুলি

এখনও বিসিসিআই-এর সভাপতীর দ্বায়িত্ব বুজে পাননি। তবে দায়িত্ব নেওয়ার পর কোনদিকে প্রথম নজর দেবেন, বিষয়ে স্পষ্ট ধারণা দিলেন সৌরভ গাঙ্গুলি।

সরকারিভাবে এখনও ঘোষণা না হলেও তিনিই যে ভারতীয় ক্রিকেট বোর্ডের সিংহাসনে বসছেন, সেটা বুঝে গিয়েছেন দাদা। তাই ভারতীয় ক্রিকেটের নতুন অধ্যায়কে কিভাবে উজ্জ্বল করে রাখবেন তার পরিকল্পনা আগে থেকেই ছকে রাখছেন সৌরভ। দায়িত্ব পাওয়ার পর নিজের প্রাথমিক কর্তব্য কী হবে, সে সম্পর্কে সৌরভ বলেন, ঘরোয়া ক্রিকেটারদের আর্থিক সংগতির দিকে নজর দেওয়াই হবে তাঁর প্রথম কাজ।

ভারতীয় ক্রিকেটে ঘরোয়া ও আন্তর্জাতিক প্লেয়ারদের পারিশ্রমিকের মধ্যে বিস্তর ফারাক। ডোমেস্টিক ক্রিকেটে পেশাদারিত্ব আমদানি করতে হলে ক্রিকেটারদের পর্যাপ্ত পারিশ্রমিকের দিকে নজর দেওয়া প্রয়োজন বলে মনে হয়েছে সৌরভের। তিন বছর আগেই এ প্রসঙ্গে কমিটি অফ অ্যাডমিনিস্ট্রেটর্সের নজর কেড়েছিলেন সৌরভ। বোর্ড সভাপতি হওয়ার পর সেই কাজটাই প্রথমে করতে চান তিনি।

তার কথায়, ‘কোনও সিদ্ধান্ত নেওয়ার আগে সবার সঙ্গে অবশ্যই আলোচনা করে নেব। তবে আমার প্রথম কাজ হবে ফার্স্ট ক্লাস ক্রিকেটারদের দিকে নজর দেওয়া। এ বিষয়ে দীর্ঘদিন ধরে সিওএ’কে অনুরোধ করে এসেছি। তাঁরা বিষয়টায় কান দেননি। আমি দায়িত্ব নেওয়ার পর ঘরোয়া ক্রিকেটারদের আর্থিক দিকটাতেই প্রথমে নজর দিতে চাই।’

সৌরভ আরও বলেন যে, প্রতিদ্বন্দিতায় অথবা বিনা প্রতিদ্বন্দিতায়, যেভাবেই হোক না কেন বোর্ড সভাপতি হয়ে গত কয়েক বছর ধরে বিসিসিআই-এর হারনো সম্মানটা পুনরুদ্ধার করাই হবে তাঁর অন্যতম কাজ। বিশ্বের সবথেকে শক্তিশালী ক্রিকেট বোর্ডের ভাবমূর্তি ফিরিয়ে আনার চ্যালেঞ্জটা তিনি গ্রহণ করছেন বলে জানান সৌরভ গাঙ্গুলি।

আজকের বাজার/ লুৎফর রহমান