চকবাজার অগ্নিকাণ্ডের ঘটনায় ৫ সদস্যের তদন্ত কমিটি গঠন

পুরান ঢাকার চকবাজার এলাকায় ভয়াবহ অগ্নি দুর্ঘটনায় ৬৭ জন নিহতের ঘটনার কারণ অনুসন্ধানে পাঁচ সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করেছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়।

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগের অতিরিক্ত সচিব প্রদীপ রঞ্জন চক্রবর্তীকে আহ্বায়ক করে পাঁচ সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে।

কমিটিকে অগ্নিকাণ্ডের উৎস, কারণ ইত্যাদি সার্বিক বিষয় সরেজমিন তদন্ত করে সাতদিনের মধ্যে মতামত ও সুপারিশ সম্বলিত প্রতিবেদন জমা দেয়ার নির্দেশ দেয়া হয়েছে।

কমিটির অন্য সদস্যরা হলেন- ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের মহাপরিচালক, ঢাকা জেলা প্রশাসকের উপযুক্ত প্রতিনিধি, ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের প্রতিনিধি এবং ঢাকার লালবাগ জোনের উপ-পুলিশ কমিশনার।

এদিকে চকবাজারের অগ্নি দুর্ঘটনায় সুরক্ষাসেবা বিভাগ সংশ্লিষ্ট জরুরি কার্যক্রম সমন্বয়ের জন্য একটি ‘কন্ট্রোল রুম’ স্থাপন করা হয়েছে। কন্ট্রোল রুমের সার্বিক কার্যক্রম পরিচালনা করবেন স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষাসেবা বিভাগের অতিরিক্ত সচিব প্রদীপ রঞ্জন চক্রবর্তী। শুক্রবার রাত ১২ টা পর্যন্ত কন্ট্রোল রুমের কার্যক্রম চলবে।

উল্লেখ্য, পুরান ঢাকার চকবাজারে চুড়িহাট্টা এলাকায় বুধবার রাতে রাসায়নিকের গুদাম ও পাশের চার ভবনে ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনায় অন্তত ৬৭ ব্যক্তি নিহত এবং প্রায় ৪১ জন গুরুতর আহত হন।

সূত্র – ইউএনবি