চট্টগ্রামের ৪ গ্রামে ভূগর্ভস্থ পানি উত্তোলনে নিষেধাজ্ঞা

চট্টগ্রামের পটিয়া থানার চার গ্রামে সুপেয় পানি সরবরাহের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। গ্রাম চারটি হলো- চরকানাই, হুলাইন, পাচুরিয়া ও হাবিলাসদ্বীপ। একইসঙ্গে পানি সংকট নিরসন না হওয়া পর্যন্ত এই চার গ্রামের ভূগর্ভস্থ পানি উত্তোলনের ওপর নিষেধাজ্ঞা দিয়েছেন হাইকোর্ট।

মঙ্গলবার এ বিষয়ে জারি করা রুলের শুনানি শেষে বিচারপতি তারিক উল হাকিম ও বিচারপতি মো. সোহরাওযারদীর নেতৃত্বে গঠিত একটি হাইকোর্ট ডিভিশন বেঞ্চ এ রায় দেন।

এছাড়া পানি সম্পদ মন্ত্রণালয়কে পানি আইনের অধীনে এই চার গ্রামকে পানি সংকাটাপন্ন এলাকা ঘোষণা করা হবে কি না তিন মাসের মধ্যে এ বিষয়ে সিন্ধান্ত নিতে বলা হয়েছে।

আদালতে রিটের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট সৈয়দা রিজওয়ানা হাসান। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল কাজী মাইনুল হাসান।

সৈয়দা রিজওয়ানা হাসান সাংবাদিকদের বলেন, চট্টগ্রামের পটিয়া থানার চরকানাই, হুলাইন, পানচুরিয়া ও হাবিলাসদ্বীপ এই চারটি গ্রাম থেকে শিল্প কারখানা কর্তৃক ভূগর্ভস্থ পানি উত্তোলনের কারণে বসবাসকারী ৩০ হাজার মানুষ পানি পাচ্ছিল না। ৩ শতাধিক টিউবয়েল বিকল হয়ে গিয়েছিল। এ অবস্থায় হাইকোর্টে বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতি (বেলা) এর পক্ষে থেকে জনস্বার্থে রিট পিটিশন করা হয়।

এর আগে রিটের প্রাথমিক শুনানি নিয়ে আদালত রুল জারি করেছিলো। আজ চূড়ান্ত শুনানি শেষে আদালত এ রায় দেয়।

২০১৪ সালের ৩০ জুন একটি জাতীয় দৈনিকে, ‘নেমে গেছে পানির স্তর: ১২ গ্রামে খাওয়ার পানির সংকট’ শিরোনামে একটি প্রতিবেদন প্রকাশিত হয়। এই প্রতিবেদনটি যুক্ত করে বেলা হাইকোর্টে রিটটি দায়ের করে।

আজকের বাজার/এমএইচ