চট্টগ্রামে জব্বারের বলী খেলা হবে জেলা পরিষদ চত্বরে, বসবে তিন দিনব্যাপী মেলা

চট্টগ্রামের ঐতিহ্যবাহী জব্বারের বলী খেলা আগামী ২৫ এপ্রিল (১২ বৈশাখ) জেলা পরিষদ চত্বরে অনুষ্ঠিত হবে। আর বলী খেলা ঘিরে ২৪, ২৫ ও ২৬ এপ্রিল তিন দিনব্যাপী বসবে মেলা।

শনিবার চট্টগ্রামের বহদ্দারহাটের নিজ বাড়িতে সংবাদ সম্মেলন করে এ তথ্য জানান চট্টগ্রাম সিটি করপোরেশনের (চসিক) মেয়র রেজাউল করিম চৌধুরী।

সংবাদ সম্মেলনে তিনি বলেন, মেলা কমিটির লোকজনের সঙ্গে কয়েক দফা বৈঠক করেছি। তাদের সঙ্গে কথা বলে সিদ্ধান্ত হয়েছে আগামী ১২ বৈশাখ বা ২৫ এপ্রিল লালদিঘীর পাশের জেলা পরিষদ চত্বরে অনুষ্ঠিত হবে চট্টগ্রামে ঐতিহ্যবাহী জব্বারের বলী খেলা। আর ২৪, ২৫ ও ২৬ এপ্রিল তিনদিনব্যাপী বসবে মেলা। বলী খেলার জন্য বালি দিয়ে অস্থায়ী মঞ্চ তৈরি করা হবে জেলা পরিষদ চত্বরে।

এর আগে গত ১৩ এপ্রিল সংবাদ সম্মেলন করে লালদিঘী মাঠ প্রস্তুত না থাকায় মাঠ সংকটের কারণে স্থগিত করা হয় জব্বারের বলী খেলা ও মেলা। পরে বিষয়টি নিয়ে মেলা কমিটির সঙ্গে কয়েক দফা বৈঠক করেন মেয়র। শনিবার মেলা কমিটির লোকজনকে সঙ্গে নিয়ে আয়োজনের স্থানের ঘোষণা দেন তিনি।

সংবাদ সম্মেলনে আবদুল জব্বার স্মৃতি কুস্তি প্রতিযোগিতা ও মেলা কমিটির সভাপতি জহর লাল হাজারী, সহ-সভাপতি চৌধুরী ফরিদ, সাধারণ সম্পাদক শওকত আনোয়ার বাদল উপস্থিত ছিলেন।

ইংরেজ শাসনের বিরুদ্ধে যুব সমাজকে ঐক্যবদ্ধ করতে চট্টগ্রাম শহরের ধর্নাঢ্য ব্যবসায়ী আবদুল জব্বার ১৯০৯ সালে এই বলী খেলা অনুষ্ঠান প্রচলন করেন। ১৩১৬ বাংলা ১২ বৈশাখ (১৯০৯) সালে প্রথম এই বলী খেলা অনুষ্ঠিত হয়ে ২০১৯ সাল পর্যন্ত ১১০তম আসর পর্যন্ত নিয়মিত অনুষ্ঠিত হয়। বলী খেলা ঘিরে কয়েকদিন ধরে উৎসবমুখর মেলার প্রচলন সংযুক্তি চট্টগ্রামবাসীর প্রাণের উৎসবে পরিণত হয়। ব্রিটিশ শাসনের অবসানের পর রাষ্ট্রীয় সহযোগিতায় এই বলী খেলা ও মেলার পরিধি ও জনপ্রিয়তা ব্যাপকতা লাভ করে। চট্টগ্রাম পৌরসভা পরে সিটি করপোরেশন, স্থানীয় পুলিশ প্রশাসন ও বিভিন্ন সংবাদ সংস্থার প্রত্যক্ষ সহযোগিতায় এই কমিটি প্রতি বছর ১২ বৈশাখ বলী খেলার আয়োজন করে আসছিল। এর মধ্যে কোভিড-১৯ ভয়াবহতায় ২০২০ ও ২০২১ সালে বলী খেলা স্থগিত করা হয়। খবর-বাসস

আজকের বাজার/আখনূর রহমান