চট্টগ্রামে নতুন ১৫৯ জন করোনায় আক্রান্ত

চট্টগ্রামে গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে নতুন ১৫৯ জন আক্রান্তের তথ্য মিলেছে। সংক্রমণ হার ৯ দশমিক ৫৯ শতাংশ। এ সময়ে কোনো রোগীর মৃত্যু হয়নি।
সিভিল সার্জন কার্যালয়ের রিপোর্টে বলা হয়, গতকাল বুধবার নগরীর পাঁচটি ও কক্সবাজার মেডিকেল কলেজ ল্যাবে চট্টগ্রামের ১ হাজার ৬৫৮ জনের নমুনা পরীক্ষা করা হয়। এতে নতুন ১৫৯ জীবাণুবাহকের মধ্যে শহরের বাসিন্দা ১৫১ জন এবং চার উপজেলার ৮ জন। জেলায় এ পর্যন্ত মোট আক্রান্ত ব্যক্তির সংখ্যা ৩৭ হাজার ২৮ জন। সংক্রমিতদের মধ্যে শহরের বাসিন্দা ২৯ হাজার ২৫৮ জন ও গ্রামের ৭ হাজার ৭৭০ জন। উপজেলায় আক্রান্তদের মধ্যে সীতাকু-ে ৩ জন, বাঁশখালী ও আনোয়ারায় ২ জন করে এবং রাউজানে ১ জন রয়েছেন।
গতকাল করোনায় কারো মৃত্যু হয়নি। জেলায় মোট মৃতের সংখ্যা এখন ৩৮৩ জনই রয়েছে। এর মধ্যে শহরের ২৮১ জন ও গ্রামের ১০২ জন। সুস্থ্যতার সনদ দেয়া হয় ৬০ জনকে। ফলে জেলায় মোট আরোগ্যলাভকারীর সংখ্যা বেড়ে দাঁড়ালো ৩৩ হাজার ২৭০ জনে। এদের ৪ হাজার ৫৩৫ জন হাসপাতালে ও ২৮ হাজার ৭৩৫ জন বাসায় চিকিৎসা নিয়ে সুস্থ হয়েছেন। কোয়ারেন্টাইনে গতকাল যুক্ত হন ২০ জন। ছাড়পত্র নেন ১০ জন। বর্তমানে ১ হাজার ২৪ জন কোয়ারেন্টাইনে রয়েছেন।
উল্লেখ্য, চলতি মাসের ১৭ দিনের মধ্যে একশ’র বেশি বাহক শনাক্ত হয় ১২ দিন। অথচ ফেব্রুয়ারি মাসে ২ দিন এবং জানুয়ারিতে ১১ দিন রোগীর সংখ্যা শতক ছাড়িয়েছিল। এ মাসে সর্বোচ্চ সংক্রমণ ঘটে ১৬ মার্চ ১৮৩ জন, যা এর আগের ৭৮ দিনের মধ্যে চট্টগ্রামে সর্বোচ্চ সংখ্যক সংক্রমণ। সবচেয়ে কম রোগী শনাক্ত হয় ৬ মার্চ, ৬৩ জন। সংক্রমণ হারও কম, ৩ দশমিক ৯২ শতাংশ।
ল্যাবভিত্তিক রিপোর্টে দেখা যায়, ফৌজদারহাটস্থ বাংলাদেশ ইনস্টিটিউট অব ট্রপিক্যাল এন্ড ইনফেকশাস ডিজিজেস ল্যাবে সর্বশেষ ২৪ ঘণ্টায় সবচেয়ে বেশি ৮৪৩ টি নমুনা পরীক্ষা করা হয়। এতে গ্রামের ৩ টিসহ ৩৬ টির রেজাল্ট পজিটিভ আসে। চট্টগ্রাম মেডিক্যাল কলেজ ল্যাবে ৬৫২ জনের নমুনা পরীক্ষা করে গ্রামের ৩ জনসহ ৭৪ জনের শরীরে করোনা ভাইরাস পাওয়া যায়। নগরীর একমাত্র বিশেষায়িত কোভিড চিকিৎসা কেন্দ্র আন্দরকিল্লা জেনারেল হাসপাতালের রিজিওনাল টিবি রেফারেল ল্যাবরেটরিতে ১টি নমুনা পরীক্ষা করা হলে সেটির রেজাল্ট নেগেটিভ আসে।
বেসরকারি ক্লিনিক্যাল ল্যাবরেটরি ইম্পেরিয়াল হাসপাতালে ১১৯ জনের নমুনা পরীক্ষা করে গ্রামের ১ জনসহ ৩৯ জন এবং চট্টগ্রাম মা ও শিশু হাসপাতাল ল্যাবে ১৬ জনের নমুনার মধ্যে শহরের ৯ জন করোনায় আক্রান্ত বলে শনাক্ত হন। চট্টগ্রামের ২৭টি নমুনা কক্সবাজার মেডিক্যাল কলেজ ল্যাবে পাঠানো হয়। পরীক্ষায় একটি ছাড়া বাকীগুলোর ফলাফল নেগেটিভ আসে।
এদিন চট্টগ্রাম বিশ^বিদ্যালয়, চট্টগ্রাম ভেটেরিনারি এন্ড এনিম্যাল সায়েন্সেস বিশ^বিদ্যালয় এবং বেসরকারি ল্যাব শেভরনে কোনো নমুনা পরীক্ষা হয়নি।
ল্যাবভিত্তিক রিপোর্ট বিশ্লেষণে বিআইটিআইডি’তে ৪ দশমিক ২৭ শতাংশ, চমেকে ১১ দশমিক ৩৫, আরটিআরএলে ০ শতাংশ, ইম্পেরিয়াল হাসপাতালে ৩২ দশমিক ৭৭, মা ও শিশু হাসপাতালে ৫৬ দশমিক ২৫ এবং কক্সবাজার মেডিকেল কলেজে ৩ দশমিক ৭০ শতাংশ সংক্রমণ হার পাওয়া যায়।