চট্টগ্রামে নতুন ৪ জনের দেহে করোনাভাইরাসের সংক্রমণ

চট্টগ্রামে সর্বশেষ ২৪ ঘণ্টায় নতুন ৪ জনের দেহে করোনাভাইরাসের সংক্রমণ ঘটেছে। আক্রান্তের হার ৫ দশমিক ১২ শতাংশ।
জেলার করোনা সংক্রান্ত হালনাগাদ পরিস্থিতি নিয়ে চট্টগ্রামের সিভিল সার্জন কার্যালয়ের আজকের রিপোর্টে বলা হয়, নগরীর ছয় ল্যাবরেটরিতে গতকাল ৭৮ জনের নমুনা পরীক্ষা করলে নতুন ৪ জন আক্রান্ত শনাক্ত হন। আক্রান্তদের মধ্যে শহরের বাসিন্দা ২ জন এবং পটিয়া ও সাতকানিয়া উপজেলার একজন করে ২ জন। জেলায় করোনাভাইরাসে মোট আক্রান্তের সংখ্যা এখন ১ লক্ষ ২৮ হাজার ৭৫৫ জন। সংক্রমিতদের মধ্যে ৯৩ হাজার ৮৫৯ জন শহরের ও ৩৪ হাজার ৮৯৬ জন গ্রামের বাসিন্দা। গতকাল করোনায় শহর ও গ্রামে করোনায় কেউ মৃত্যুবরণ করেননি। ফলে মৃতের সংখ্যা ১ হাজার ৩৬৭ জনই রয়েছে। এতে শহরের বাসিন্দা ৭৩৭ জন ও গ্রামের ৬৩০ জন।
ল্যাবভিত্তিক রিপোর্টে দেখা যায়, চট্টগ্রাম মেডিক্যাল কলেজ হাসপাতাল (চমেকহা) ল্যাবে গতকাল ১৭ জনের নমুনা পরীক্ষা করা হলে শহরের ২ জনের রিপোর্ট পজিটিভ হয়। বেসরকারি ক্লিনিক্যাল ল্যাবরেটরি শেভরনে ১৮ টি নমুনা পরীক্ষায় গ্রামের একটিতে জীবাণুর অস্তিত্ব মিলে। এপিক হেলথ কেয়ার ল্যাবে ৪ টি নমুনা পরীক্ষা করলে গ্রামের একটিতে জীবাণুর উপস্থিতি শনাক্ত হয়। এছাড়া, মেডিকেল সেন্টার হাসপাতাল ল্যাবে ১৭, এশিয়ান স্পেশালাইজড হাসপাতালে ১৬ ও এভারকেয়ার হসপিটাল ল্যাবে ৬ টি নমুনা পরীক্ষা করা হয়। এ তিন ল্যাবে ৩৯ নমুনার সবগুলোর নেগেটিভ রেজাল্ট পাওয়া যায়।
এদিন ফৌজদারহাটস্থ বাংলাদেশ ইনস্টিটিউট অব ট্রপিক্যাল এন্ড ইনফেকশাস ডিজিজেস (বিআইটিআইডি), চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি), চট্টগ্রাম ভেটেরিনারি এন্ড এনিম্যাল সায়েন্সেস বিশ্ববিদ্যালয় (সিভাসু), আন্দরকিল্লা জেনারেল হাসপাতালের আরটিআরএল, বেসরকারি ইম্পেরিয়াল হাসপাতাল, আগ্রাবাদ মা ও শিশু হাসপাতাল, ল্যাব এইড, চট্টগ্রাম মেট্রোপলিটন হাসপাতাল ল্যাবে কোনো নমুনা পরীক্ষা হয়নি। নমুনা সংগ্রহের কোনো কেন্দ্রে কারো এন্টিজেন টেস্ট করা যায়নি।
ল্যাবভিত্তিক রিপোর্ট বিশ্লেষণে সংক্রমণ হার পাওয়া যায়, চমেকহা’য় ১১ দশমিক ৭৬, শেভরনে ৫ দশমিক ৫৫ ও এপিক হেলথ কেয়ারে ২৫ শতাংশ এবং মেডিকেল সেন্টার হাসপাতাল, এশিয়ান স্পেশালাইজড হাসপাতাল ও এভারকেয়ার হসপিটাল ল্যাবে ০ শতাংশ।