চমৎকার শুরু টাইগারদের

নিদাহাস ট্রফিকে সামনে রেখে আজ মঙ্গলবার শ্রীলঙ্কা ক্রিকেট বোর্ড একাদশের বিপক্ষে জয় দিয়ে শ্রীলঙ্কা মিশন শুরু করলো মাহমুদউল্লাহ রিয়াদ ও তার সতীর্থরা। শ্রীলঙ্কা ক্রিকেট বোর্ড একাদশের বিপক্ষে খেলা প্রস্তুতি ম্যাচে ৪১ রানের জয় পেয়েছে সফরকারী বাংলাদেশ। দলের পক্ষে সর্বোচ্চ ৬৫ রান আসে মুশফিকের ব্যাট থেকে।

এর আগে নির্ধারিত ২০ ওভার শেষে ৫ উইকেট হারিয়ে ১৮৬ রানের পুঁজি দাঁড় করায় সফরকারীরা। জবাবে ব্যাট করতে সবকয়টি উইকেট হারিয়ে ১৪৫ রান করতে সক্ষম হয় স্থানীয় দলটি।

শ্রীলঙ্কার পক্ষে সর্বোচ্চ ২৭ রানের ইনিংস আসে অ্যাঞ্জেলোর ব্যাট থেকে। বাংলাদেশের বোলারদের পক্ষে রুবেল হোসেন ও তাসকিন আহমেদ দুটি করে উইকেট শিকার করেন। তাছাড়া স্পিনারদের মধ্যে মেহেদী হাসান মিরাজ, নাজমুল হোসেন অপু ও পেসারআবু হায়দার রনি ও সৌম্য সরকার একটি করে উইকেট লাভ করেন।

এর আগে ব্যাট করতে নেমে মুশফিকুর রহিম, অধিনায়ক রিয়াদ ও ইনিংসের গোড়াপত্তন করতে আসা উইকেটরক্ষক লিটন দাস উজ্জ্বল থাকলেও, এ ম্যাচেও ব্যর্থতার বৃত্ত থেকে বের হয়ে আসতে পারেননি সাব্বির রহমান ও সৌম্য সরকার।

বাংলাদেশের ইনিংসের গোড়াপত্তন করতে এসে প্রথম বলে রানের খাতা খোলার আগেই সরাসরি বোল্ড হয়ে সাজঘরে ফিরে যান সৌম্য। এরপর ক্রিজে এসে থিতু হতে পারেননি সাব্বিরও। ব্যর্থতার চাদরে বন্দী থাকা এ ব্যাটসম্যান রানের খাতা খুললেও প্যাভিলিয়নে ফিরেন ১ রান করে।

এরপর লিটনকে সাথে নিয়ে লড়াই চালিয়ে যান মুশফিক। ৪ চার ও ৩ ছয়ে লিটন খেলেন ৪০ রানের বিস্ফোরক ইনিংস। ঝড়ো ব্যাট চালিয়ে রান তুলতে থাকা এ ব্যাটসম্যান কাটা পড়েন ডি সিলভার বলে মাত্র ১৮ বল খেলে। শুরুতে স্কোয়াডে না থাকলেও সাকিবের ইঞ্জুরিতে দলে জায়গা পাওয়া এ ক্রিকেটার নিঃসন্দেহে সুযোগ কাজে লাগিয়ে মূল প্রতিযোগিতার একাদশে জায়গা পাবার রাস্তা অনেকটাই পরিস্কার করে রাখলেন এমন ইনিংস দিয়ে।

তার ফিরে যাওয়ার পর চতুর্থ উইকেটে রিয়াদ-মুশফিক দলকে বড় সংগ্রহের দিকে নিয়ে যান। অর্ধশতক পেরিয়ে ৬ চার আর ৩ ছয়ে ৪৪ বলে ইনিংস সেরা ৬৫ রান করে ফিরেন মুশফিক।

অন্যদিকে ভালো খেলতে থাকা রিয়াদ আউট হন অর্ধশতক থেকে ৭ রান দূরে থাকতে। আউট হওয়ার আগে ২ চার ও ৩ ছয়ে তিনি করেন ৪৩। রিয়াদ-মুশফিকের ফিরে যাওয়ার পর নুরুল হাসান সোহানের ৯ বলের অপরাজিত ১২ রানের সাথে আরিফুল হকের ১২ বলের ১৫ রানে চড়ে স্কোরবোর্ডে ১৮৬ রান তুলে সফরকারীরা। প্রতিপক্ষ শিবিরের বোলারের মধ্যে ফার্নান্দো দুটি, ড্যানিয়েলস ও থিকশালা একটি করে উইকেট নেন।

দেখে নিন স্কোরকার্ড: বাংলাদেশ: ২০ ওভারে ১৮৬/৫ (লিটন ৪০, সৌম্য ০, সাব্বির ১, মুশফিক ৬৫, মাহমুদউল্লাহ ৪৩, আরিফুল ১৫*, নুরুল ১২*; ফার্নান্দো ২/২২, ড্যানিয়েলস ১/১৪, কুমারা ১/৫০, ভ্যান্ডারসে ০/৩৯, থিকশালা ১/১০, সান্দাকান ০/৫০)। শ্রীলঙ্কা: ১৪৫ অল-আউট

আজকেরবাজার/এসকে