চামড়া শিল্পনগরীর সমস্যা চিহ্নিত করে দ্রুত সমাধান হবে: শিল্পমন্ত্রী

ট্যানারি উদ্যোক্তাদের ব্যবসার স্বার্থে সাভার চামড়া শিল্পনগরীর সমস্যাগুলো চিহ্নিত করে দ্রুত সমাধান করা হবে বলে জানিয়েছেন শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন।

তিনি বলেছেন, বর্তমান সরকার ব্যবসাবান্ধব সরকার। ব্যবসায়ীরা ব্যবসা করবেন, সরকার ব্যবসায়ীদের সহায়তা দেবে। চলতি বছর জুনের মধ্যে চুক্তি অনুযায়ী চামড়া শিল্পনগরীর বাকি কাজ সমাপ্ত করতে প্রকল্প সংশ্লিষ্টদের নির্দেশ দেন তিনি।

বৃহস্পতিবার সাভারে শিল্পনগরীর কার্যালয়ে ঢাকা চামড়া শিল্পনগরী প্রকল্প সরেজমিনে পরিদর্শন শেষে প্রকল্প সংশ্লিষ্ট অংশীজনদের সঙ্গে আয়োজিত পর্যালোচনা সভায় এ কথা বলেন শিল্পমন্ত্রী।

সভায় প্রধানমন্ত্রীর শিল্প বিষয়ক উপদেষ্টা সালমান এফ. রহমান, শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার, শিল্প মন্ত্রণালয়ের রুটিন দায়িত্বপ্রাপ্ত সচিব বেগম পরাগ, চামড়া শিল্প উদ্যোক্তা মনজুরে এলাহী, নারী শিল্প উদ্যোক্তা নিহাত কবির, বিসিক ও চামড়া শিল্প সংশ্লিষ্ট সংগঠনের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

সভায় চামড়া শিল্পনগরীর উন্নয়ন কাজের বর্তমান অবস্থা বিস্তারিত মূল্যায়ন করা হয়। পরিবেশ ও কমপ্লায়েন্স ইস্যুতে আন্তর্জাতিক মানের সঙ্গে শিল্পনগরীর মান ও সক্ষমতা নিয়ে আলোচনা করা হয়। সভায় জানানো হয়, পরিবেশ অধিদপ্তর ও চামড়া শিল্পের আন্তর্জাতিক মান অনুযায়ী এ প্রকল্পের ডকুমেন্টস্ তৈরি করা হয়েছে। এতে কেন্দ্রীয় বর্জ্য শোধনাগার (সিইটিপি) নির্মাণের ফলে আন্তর্জাতিক মানের বর্জ্য ব্যবস্থাপনার ব্যবস্থা করা হয়েছে।

এরপরও সভায় পরিবর্তীত প্রেক্ষাপটে বিশ্বমানের চামড়া ও চামড়াজাত পণ্য উৎপাদনের লক্ষ্যে একটি আন্তর্জাতিক নিরীক্ষা প্রতিষ্ঠানের মাধ্যমে চামড়া শিল্পনগরীর সার্বিক মান ও অবস্থা মূল্যায়নের সিদ্ধান্ত গৃহীত হয়।

সভায় প্রধানমন্ত্রীর শিল্পবিষয়ক উপদেষ্টা বলেন, ‘২০২১ সাল নাগাদ মধ্যম আয়ের বাংলাদেশ বিনির্মাণের লক্ষ্য অর্জনে রপ্তানি পণ্য বহুমুখীকরণের উদ্যোগ জোরদার করতে হবে। একক পণ্য রপ্তানির মাধ্যমে উন্নয়নশীল দেশে উত্তরণের ধারাবাহিকতা রক্ষা করা কঠিন। রপ্তানি সম্ভাবনা বিবেচনায় চামড়া শিল্পখাতকে দেশের দ্বিতীয় বৃহৎ খাত এবং এ খাতের গুণগত মানোন্নয়ন ও রপ্তানি পণ্য বহুমুখীকরণের উদ্যোগ বাস্তবায়নে জোর দিতে হবে।’

শিল্প প্রতিমন্ত্রী বলেন, ‘উন্নয়নের জন্য পারস্পরিক দোষারোপের সংস্কৃতি থেকে বেরিয়ে আসতে হবে। সরকারের ইশতেহারে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ইতোমধ্যে উন্নয়নের লক্ষ্য ঠিক করে দিয়েছেন। কোনো ধরণের কালক্ষেপণ না করে এ লক্ষ্য বাস্তবায়নে সবাইকে সম্মিলিতভাবে কাজ করতে হবে। চামড়া শিল্পনগরীর অবশিষ্ট কাজ দ্রুত সমাপ্ত করতে শিল্প মন্ত্রণালয় দ্রুত ব্যবস্থা নেবে।’