চারঘাটে মসজিদ কমিটি নিয়ে দ্বন্দ্ব, ছুরিকাঘাতে প্রাণ গেল যুবকের

রাজশাহীর চারঘাট উপজেলায় মসজিদ কমিটি নিয়ে দ্বন্দ্বে দু’পক্ষের সংঘর্ষে খোকন আলী নামে এক যুবক নিহত হয়েছেন। এ ঘটনায় সিরাজুল ইসলাম নামে আরও এক ব্যক্তি আহত হয়েছেন। শুক্রবার (৮ এপ্রিল) সন্ধ্যায় জোতকার্তিক গ্রামে এ ঘটনা ঘটে। নিহত খোকন উপজেলার জোতকার্তিক গ্রামের মোজাহার আলীর ছেলে।

গতকাল রাতে বিষয়টি নিশ্চিত করেছেন স্থানীয় ইউনিয়ন পরিষদ (ইউপি) চেয়ারম্যান মিজানুর রহমান। তিনি জানান, দীর্ঘদিন ধরেই চারঘাট উপজেলার জোতকার্তিক আদর্শ গ্রাম জামে মসজিদের কমিটি নিয়ে বিরোধ চলছিল। এ নিয়ে স্থানীয়দের মধ্যে দু’টি গ্রুপে বিভক্ত ছিল। এরমধ্যে একপক্ষ কামরুজ্জামান মুকুল ও অন্য পক্ষে ছিলেন মুক্তার আলী। কামরুজ্জামান মুকুল ও মুক্তার আলী দুই পক্ষই মসজিদের সভাপতি পদের দাবিদার ছিলেন।

কিছুদিন আগেই মুকুলের লোকজন মুকুলকে মসজিদটির সভাপতি ঘোষণা করে এবং মুক্তার ও তার অনুসারীদের মসজিদ থেকে বের করে দেন। এরপর থেকে মুক্তার গ্রুপের লোকজন স্থানীয় একটি আমবাগানে অস্থায়ী মসজিদ তৈরি করে নামাজ আদায় করছিলেন। তবে শুক্রবার রমজান মাসের প্রথম জুমার দিন। তাই মুক্তার গ্রুপের লোকজন জুমার নামাজ আদায় করার লক্ষ্যে মসজিদে যান। জুমা বাদেও আসর ও জোহরের নামাজ মসজিদেই পড়েন। কিন্তু পূর্বের ওই বিরোধের জেরে ইফতারের আগ মুহূর্তে মসজিদে আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে দুই পক্ষের মধ্যে কথা কাটাকাটি হয়। একপর্যায়ে উভয়পক্ষ সংঘর্ষে জড়িয়ে পড়ে।

এ সময় মুকুল গ্রুপের এক ব্যক্তির ধারালো ছুরির আঘাতে মুক্তার গ্রুপের খোকন আলী গুরুতর আহত হন। পরে তাকে উদ্ধার করে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে গেলে চিকিৎসক মৃত ঘোষণা করেন। অন্যদিকে, মুকুল গ্রুপের সিরাজুল ইসলাম নামের আরেক ব্যক্তি গুরুতর আহত হয়েছেন।

চারঘাট মডেল থানার ওসি জাহাঙ্গীর আলম জানান, মসজিদ কমিটি নিয়ে দুই গ্রুপ ইফতারের সময় সংঘর্ষে জড়িয়ে পড়েন। এতে একজন মারা গেছেন। এ নিয়ে থানায় একটি মামলা দায়েরের প্রস্তুতি চলছে। এ ঘটনায় জড়িতদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়া হবে। খবর-ডেইলি বাংলাদেশ

আজকের বাজার/আখনূর রহমান