চীনে ভাইরাসের উৎপত্তিস্থল উহানে লকডাউনের পরে চলাচলে নিষেধাজ্ঞা শিথিল

চীনে ভাইরাসের উৎপত্তিস্থল উহান নগরীতে লকডাউনের পরে শনিবার চলাচলের উপর আরোপ করা নিষেধাজ্ঞা শিথিল করা হয়েছে। প্রায় সম্পূর্ণভাবে অবরুদ্ধ থাকার ঘোষণা দেয়ার দুই মাসের বেশি সময় পরে এ নিষেধাজ্ঞা শিথিল করা হল। গত জানুয়ারী মাসে নগরীতে লকডাউন ঘোষণা দেয়া হয়। এ ঘোষণার আওতায় বাসিন্দাদের বাইরে যেতে নিষেধ করা হয়। এর আওতায় বিভিন্ন রাস্তা বন্ধ করে দেয়া হয় এবং জনগণের প্রাত্যহিক জীবনে চলাচলের ক্ষেত্রে নানা ধরণের কড়াকড়ি আরোপ করা হয়। নগরীর মোট জনসংখ্যা ১ কোটি ১০ লাখ।

চীনের মধ্যাঞ্চলীয় এ নগরী বর্তমানে আংশিকভাবে খুলে দেয়া হয়েছে। এ নগরীতে লোকজনের ঢোকার সুযোগ থাকলেও তারা এ নগরী ছেড়ে অন্য নগরীতে যেতে পারবে না। শনিবার অনেক ট্রেন এ নগরীতে এসেছে। ট্রেনগুলো যাত্রী বোঝাই ছিল। উহান নগরীর বাসিন্দাদের অন্য নগরীতে যাওয়ার নিষেধাজ্ঞা আগামি ৮ এপ্রিল পর্যন্ত বহাল রাখা হবে। কোভিড-১৯ ভাইরাসে চীনের অন্য যেকোন নগরীর তুলনায় এ নগরীর সবচেয়ে বেশি ক্ষতি হয়েছে। সেখানে প্রায় ৫০ হাজারের বেশি লোক এ ভাইরাসে আক্রান্ত হয় এবং অনেক লোকের মৃত্যু হয়।

সাম্প্রতিক সপ্তাহগুলোতে এ নগরীতে করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার সংখ্যা একেবারে কমে এসেছে। সরকারি হিসাব অনুযায়ী হুবেই প্রদেশে গত দুই সপ্তাহে মাত্র বিশ জন নতুন করে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে। উহানের অধিকাংশ সাবওয়ে নেটওয়ার্ক আগামী শনিবার থেকে ফের খুলে দেয়া হবে এবং আগামী সপ্তাহে কিছু শপিং সেন্টার তাদের কার্যক্রম চালু করবে। ব্যাংকগুলো এ সপ্তাহেই খুলে দেয়া হবে। তথ্য-বাসস

আজকের বাজার/আখনূর রহমান