জনগণের কল্যাণে কাজ করুন: জনপ্রতিনিধিদের প্রতি প্রধানমন্ত্রী

জনগণের পাশে দাঁড়ানো ও সেবার মানসিকতা নিয়ে জনকল্যাণে কাজ করার জন্য স্থানীয় সরকারের জনপ্রতিনিধিদের প্রতি আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

তিনি বলেন, ‘জেলা পরিষদের চেয়ারম্যান, কাউন্সিলর ও স্থানীয় সংস্থার অন্যান্য জনপ্রতিনিধিদের তাদের এলাকার মানুষের প্রতি দায়িত্ব রয়েছে।’

সম্প্রতি অনুষ্ঠিত উপনির্বাচনে মাদারীপুর, ফরিদপুর ও মৌলভীবাজার জেলা পরিষদের নির্বাচিত চেয়ারম্যানদের রবিবার শপথ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ {কথা বলেন প্রধানমন্ত্রী।

রাষ্ট্রক্ষমতার বিকেন্দ্রীকরণে জাতির জনক বঙ্গবন্ধুর নেয়া পদক্ষেপের কথা স্মরণ করে প্রধানমন্ত্রী বলেন, তিনি সব মহকুমাকে জেলা পরিষদে উন্নীত করেছিলেন।

শেখ হাসিনা বলেন, ‘বঙ্গবন্ধু বিভিন্ন কর্মসূচি হাতে নিয়েছিলেন এবং জেলা প্রশাসক নিয়োগ দিয়ে নতুন জেলাগুলোর উন্নয়নের জন্য দূরদর্শী পরিকল্পনা হাতে নিয়ে কাজ শুরু করেছিলেন।

বঙ্গবন্ধুর নেয়া সে উদ্যোগের আলোকে শেখ হাসিনা বলেন, সরকার স্বাস্থ্যসেবা, শিক্ষা, বাসস্থান, খাদ্য ও পোশাকসহ জনগণের সব মৌলিক চাহিদা পূরণে কাজ করে যাচ্ছে।

প্রধানমন্ত্রী বলেন, পাশাপাশি এ মুজিব বর্ষেই দেশের প্রতিটি ঘরে বিদ্যুৎ পৌঁছে দেয়ার লক্ষ্যে সরকারও কাজ করে যাচ্ছে। দেশের প্রতিটি ঘর বিদ্যুতের আলোয় আলোকিত করা হবে।

সবার জন্য খাদ্য সুরক্ষা নিশ্চিত করতে পদক্ষেপ নেয়া হয়েছে এবং সরকার প্রতিটি গৃহহীন ব্যক্তির আবাসন নিশ্চিতের লক্ষ্যে কাজ করছে বলে উল্লেখ করেন তিনি।

চেয়ারম্যান, কাউন্সিলর ও স্থানীয় সরকারের অন্যান্য সংস্থার জনপ্রতিনিধিদের তাদের এলাকায় কেউ গৃহহীন আছে কিনা কার খোঁজ নেয়া এবং তাদের বাড়িঘর পেতে সহায়তা করার জন্য এগিয়ে আসার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী।

করোনার মহামারি সম্পর্কে বলতে গিয়ে শেখ হাসিনা বলেন, মারাত্মক এ ভাইরাসের কারণে পুরো বিশ্বে সামাজিক ও অর্থনৈতিক উন্নয়ন স্থবির হয়ে পড়েছে।

করোনাভাইরাসের বিরূপ প্রভাব মোকাবিলায় আওয়ামী লীগ ও এর সহযোগী সংগঠনের নেতাকর্মীরা সরকারের পাশাপাশি ক্ষতিগ্রস্থ সাধারণ মানুষের পাশে দাঁড়িয়েছেন বলে সন্তুষ্টি প্রকাশ করেছেন শেখ হাসিনা।

তিনি বলেন, ‘নেতাকর্মীরা করোনায় ক্ষতিগ্রস্থ মানুষদের পাশাপাশি কৃষকদের তাদের ফসল কাটাতে ও বন্যার আগে নিরাপদে ঘরে পৌঁছে দেয়ার জন্য প্রয়োজনীয় সহায়তা করার জন্য কঠোর পরিশ্রম করেছে।’

করোনাভাইরাস থেকে নিরাপদ থাকতে স্বাস্থ্য নির্দেশাবলী কঠোরভাবে মেনে চলার এবং জনসমাগমে মাস্ক পরার জন্য পুনরায় আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী।

এর আগে, সম্প্রতি অনুষ্ঠিত উপনির্বাচনে নির্বাচিত মাদারীপুর জেলা কাউন্সিলের চেয়ারম্যান মুনির চৌধুরী, ফরিদপুর জেলা কাউন্সিল মো শামসুর হক এবং মৌলভীবাজার জেলা পরিষদ মিসবাহুর ফাহমান বাংলাদেশ সচিবালয়ে এক অনুষ্ঠানে শপথ গ্রহণ করেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণভবন থেকে তিনটি জেলা পরিষদের নব নির্বাচিত চেয়ারম্যানদের শপথ গ্রহণ অনুষ্ঠানে অংশ নেন।