জবি রসায়ন বিভাগের নবীনবরণ ও সংবর্ধনা

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে (জবি) রসায়ন বিভাগের উদ্যোগে ২০১৭-২০১৮ শিক্ষাবর্ষের ১৩ তম ব্যাচের শিক্ষার্থীদের নবীনবরন এবং ৭ম ব্যাচের শিক্ষার্থীদের বিদায়ী সংবর্ধনা অনুষ্ঠিত হয়েছে।

মঙ্গলবার, ২০ মার্চ জবি কেন্দ্রীয় অডিটোরিয়ামে অনুষ্ঠানটি অনুষ্ঠিত হয়।

একই সময়ে বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠাকাল থেকে দ্বায়িত্ব পালনকৃত তিনজন চেয়ারম্যানকে সম্মাননা স্মারক প্রদান করা হয়। সম্মাননাধারীদের মধ্যে ছিলেন প্রতিষ্ঠাকালীন চেয়ারম্যান অধ্যাপক ড. নুর উদ্দীন, অধ্যাপক ড. গোলাম কিবরিয়া এবং সর্বশেষ দ্বায়িত্ব পালনকৃত চেয়ারম্যান অধ্যাপক ড. শাহজাহান মিয়া।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য জবি উপাচার্য অধ্যাপক ড. মীজানুর রহমান বলেন, বিজ্ঞানের অবদানে সবচেয়ে বেশি ভূমিকা রেখেছে রসায়ন। রসায়নবিদদের আবিষ্কারের কারণে গড় আয়ু বেড়ে গেছে। রসায়ন না থাকলে আমাদের গড় আয়ু কমে ১১ বছরে নামতো অথবা আরো কমও হতে পারতো।

উপাচার্য আরো বলেন, সামাজিক ভাবে এগিয়ে যেতে হলেও রসায়নের গুরত্ব রয়েছে। কারণ রসায়ন যে বন্ধনের শিক্ষা দেয় তা আমাদের সামাজিক এবং মানবিকতায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। আমরা যে অক্সিজেন গ্রহণ করি তাও রসায়নের অবদান। বিজ্ঞানের সব ক্ষেত্রেই রসায়নের গুরুত্ব অপরিসীম।

রসায়ন বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মোহাম্মদ সৈয়দ আলমের সভাপতিত্বে বিশেষ বক্তব্য প্রদান করে বিজ্ঞান অনুষদের ডীন অধ্যাপক ড. দীপিকা রাণী সরকার, রসায়ন বিভাগের অধ্যাপক ড. লুৎফর রহমান প্রমূখ।

এসময় উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয় রেজিষ্ট্রার ওহিদুজ্জামান, জবি পরিবহন প্রশাসক আব্দুল্লাহ আল মাসুদসহ বিভাগের শিক্ষক-শিক্ষার্থী ও কর্মকর্তা-কর্মচারীবৃন্দ। অনুষ্ঠানে রসায়ন বিভাগের ১৩তম ব্যাচের নবাগত শিক্ষার্থীদের ফুল দিয়ে বরণ করে নেওয়া হয়।

আরএম/