জমে উঠছে বাণিজ্য মেলা

নতুন বছরের শুরুতে, ১ জানুয়ারি সোমবার থেকে শুরু হয়েছে ২৩ তম ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা-২০১৮। প্রথম দিন থেকেই ক্রেতাদের ভীড় ধীরে ধীরে বাড়ছে। প্রতিদিন সকাল থেকেই মেলা প্রাঙ্গনে ক্রেতাদের আগমন লক্ষ করা গেছে। মাস ব্যাপী এই মেলায় দেশীয় পণ্য উৎপাদনকারী প্রতিষ্ঠান ছাড়াও রয়েছে বিদেশি পণ্যের প্রতিষ্ঠানও।

সবমিলিয়ে এবারের বাণিজ্য মেলায় ছোট বড় মিলিয়ে সর্বমোট ৫৮৯টি স্টল ও প্যাভিলিয়ন থাকবে। এর মধ্যে বিভিন্ন ক্যাটাগরির মোট প্যাভিলিয়ন থাকবে ১১২টি। ৭৭টি মিনি প্যাভিলিয়ন ছাড়াও থাকবে ৪০০টি স্টল। ‘মেলায় ১৭টি দেশের মোট ৪৩টি প্রতিষ্ঠানের স্টল বা প্যাভিলিয়ন থাকবে। এছাড়া দর্শনার্থীদের বিনোদনের জন্য থাকছে ২টি শিশু পার্ক, সুন্দরবনের আদলে একটি ইকো পার্ক।’

শুধুমাত্র পণ্য কেনা নয় মেলায় আগত ক্রেতাদের জন্য ভরপুর বিনোদনের ব্যবস্থাও করেছেন আয়োজক ও অংশগ্রহণকারী প্রতিষ্ঠান। শিশু কিশোরদের জন্য রয়েছে আলাদা আলাদা কর্নার।

মেলা প্রাঙ্গণে একদিকে রয়েছে শিশু পার্ক। সেখানে ঘুরে দেখা যায়, রঙিন সাম্পানে বসে দোল খাচ্ছে বিভিন্ন বয়সী শিশু-কিশোর। তা দেখে আনন্দে আত্মহারা অভিভাবকরা। অন্যদিকে ‘ঝিকঝিক’ শব্দে ট্রেন চলছে, পাশে আরেকদিকে ঘুরছিল নাগরদোলা।

এই পার্কের ব্যবস্থাপনার দায়িত্বে থাকা একজন জানান, মেলায় শিশু কিশোরদের সময়টা যেন আনন্দে কাটে সে জন্য এ আয়োজন। পাশাপাশি বিভিন্ন পার্ক ও মেলায় রাইডের যন্ত্রপাতি-উপকরণ ও খেলনা বিক্রিসহ এসবের প্রচারণা চালান তারা। তিনি আরো জানান, মেলায় শিশুপার্কের প্রতিটি রাইড বিদ্যুৎচালিত। এবার তাদের মোট নয়টি রাইড রয়েছে। একটি ছাড়া বাকি সব রাইডের টিকিট মূল্য ৩০ টাকা।

এবার মেলার মূল ফটক সাজানো হয়েছে পদ্মা সেতুর আদলে। স্বপ্নের পদ্মা সেতুর এ যেন এক বাস্তব রুপ। আর তাইতো সবাই একবার করে হলেও ছবি তুলছে প্রধান ফটকের সামনে দাঁড়িয়ে। মেলার ভিতরের প্রাঙ্গণও সাজানো হয়েছে বিভিন্ন সাজে। স্টলগুলোও সাজানো হয়েছে নানা নকশায়।

এবার মেলায় ক্রেতা-দর্শনার্থীদের নিরাপত্তা ও স্বার্থ সুরক্ষাকে সর্বোচ্চ গুরুত্ব দেয়া হয়েছে। আর মেলার মাঠে অবস্থিত স্টল সহজে খুঁজে বের করতে রপ্তানি উন্নয়ন ব্যুরো-ইপিবি থেকে মোবাইল অ্যাপস ও ডিজিটাল স্ক্রিনের ব্যবস্থা রাখা হয়েছে। এবার মেলায় বাংলাদেশ, ভারত, পাকিস্তান, যুক্তরাষ্ট্র, ব্রিটেন, চীন, জাপানসহ প্রায় ২১টি দেশ অংশ নিচ্ছে। মেলা চলবে প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ১০টা পর্যন্ত।

আজকের বাজার: এলকে/ ৩ জানুয়ারি ২০১৮