জাতির পিতার প্রতিকৃতিতে কুয়াংয়ের শ্রদ্ধা

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেছেন বাংলাদেশ সফররত ভিয়েতনামের প্রেসিডেন্ট ত্রান দাই কুয়াং। আজ সোমবার সকাল সাড়ে ৯টার দিকে তিনি ধানমন্ডি ৩২ নম্বরে গিয়ে এই শ্রদ্ধা নিবেদন করেন। এরপর ভিয়েতনামের প্রেসিডেন্ট বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘর ঘুরে দেখেন।

এর আগে সকাল সাড়ে ৮টায় তিনি সাভার জাতীয় স্মৃতিসৌধে ১৯৭১ সালের মুক্তিযুদ্ধে বীর শহিদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন। পরে ত্রান দাই কুয়াং স্মৃতিসৌধে একটি গাছের চারা রোপণ এবং দর্শনার্থী বইয়ে স্বাক্ষর করেন।

দাই কুয়াং-এর সফর সূচি অনুযায়ী, সকাল ১০টায় তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে দ্বি-পাক্ষিক বৈঠকে মিলিত হবেন। প্রধানমন্ত্রী কার্যালয়ের এই বৈঠক থেকে কয়েকটি চুক্তি ও সমঝোতা স্মারক স্বাক্ষর হবে।

এরপর বিকেল সাড়ে ৩টার দিকে জাতীয় সংসদ কমপ্লেক্স পরিদর্শন করবেন ভিয়েতনামের প্রেসিডেন্ট। সেখানে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সঙ্গে বৈঠক করবেন তিনি। সন্ধ্যা সাড়ে ৭টায় ভিয়েতনামের প্রেসিডেন্ট বঙ্গভবনে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের সঙ্গে বৈঠক করবেন। এরপর সেখানে তিনি একটি সাংস্কৃতিক অনুষ্ঠান উপভোগ করবেন।

এরপর আগামীকাল মঙ্গলবার সকাল ৯টায় ভিয়েতনামের প্রেসিডেন্ট বাংলাদেশ-ভিয়েতনাম চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজ প্রধানের সঙ্গে একটি সৌজন্য সাক্ষাৎ করবেন।

তিনি ভিয়েতনাম-বাংলাদেশ বিজনেস ফোরামের এক বৈঠকে যোগ দেবেন এবং পরে ‘ভিয়েতনাম কালচারাল ডেজ ইন বাংলাদেশ’র উদ্বোধনী অনুষ্ঠানে যোগ দিবেন।

এরপর ওইদিনই ভিয়েতনামের প্রেসিডেন্টের ঢাকা ছেড়ে যাওয়ার কথা রয়েছে। হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে তাকে বিদায় জানাবেন পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী।

আজকেরবাজার/এমকে