জাতিসংঘের পঞ্চম মহাসচিব কুয়েলার আর নেই

জাতিসংঘের সাবেক মহাসচিব হাভিয়ার পেরেজ দ্য কুয়েলার আর নেই। পেরুর স্থানীয় সময় গতকাল বুধবার রাজধানী লিমায় মারা যান শতবর্ষী হাভিয়ার। গত ১৯ জানুয়ারি ১০০ বছরে পা দেন তিনি। আগামীকাল শুক্রবার তাকে সমাধিস্থ করা হবে এর আগে পেরুর পররাষ্ট্র মন্ত্রণালয়ে তার শেষকৃত্যানুষ্ঠান অনুষ্ঠিত হবে। খবর আল জাজিরার।

জাতিসংঘের পঞ্চম মহাসচিব হাভিয়ার পেরেজ দ্য কুয়েলারের জন্ম ১৯২০ সালের ১৯ জানুয়ারি পেরুর রাজধানী লিমায়। তিনি পেরুর একজন সফল কূটনীতিক ছিলেন। এল সালভাদরের গৃহযুদ্ধ অবসানে কাজ করেছেন তিনি। ইরাক ও ইরানের মধ্যে আট বছর ধরে চলা যুদ্ধের সময় তিনি জাতিসংঘের মহাসচিব ছিলেন। ওই সময় এই দুই দেশের যুদ্ধবিরতির জন্য কাজ করেন তিনি। ১৯৮১ সালের ১ জানুয়ারি থেকে ১৯৯১ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত জাতিসংঘের মহাসচিবের দায়িত্ব পালন করেন কুয়েলার। এছাড়া তিনি ১৯৭৩ থেকে ১৯৭৪ সাল পর্যন্ত জাতিসংঘের নিরাপত্তা পরিষদের সভাপতিও ছিলেন।

১৯৯৫ সালে পেরুর প্রেসিডেন্ট নির্বাচনে অংশ নেন হাভিয়ার পেরেজ দ্য কুয়েলার। তাঁর প্রতিদ্বন্দ্বী ছিলেন সে সময়ের প্রেসিডেন্ট আলবার্তো ফুজিমোরি। তবে আন্তর্জাতিক মহলে বিতর্কিত ওই নির্বাচনে তিনি ২১ দশমিক ৮ শতাংশ এবং প্রেসিডেন্ট আলবার্তো ফুজিমোরি ৬৪ দশমিক ৪ শতাংশ ভোট পান। এরপর ২০০০ সালে আলবার্তো ফুজিমোরি সরকারের পতন হলে পেরুর জাতীয় ঐক্যের স্বার্থে সরকারপ্রধান করা হয় হাভিয়ার পেরেজ দ্য কুয়েলারকে। এরপর ২০০১ সালে নির্বাচনের পর প্রেসিডেন্ট আলেজান্দ্রে টলেডো হাভিয়ারকে ফ্রান্সের অ্যাম্বাসেডর করেন।

আজকের বাজার/এ.এ