জাতিসংঘের প্রতি বাংলাদেশের মানবাধিকার বিষয়ক তথ্য যাচাইয়ের আহ্বান

ঢাকা যে কোন পরিস্থিতি সম্পর্কে অতিরঞ্জন এড়াতে বিকল্প মাধ্যম থেকে বাংলাদেশের মানবাধিকার সম্পর্কিত প্রাপ্ত তথ্য ভালভাবে যাচাইয়ের জন্য জাতিসংঘের প্রতি আহ্বান জানিয়েছে। আজ প্রাপ্ত এক বার্তায় বলা হয়, বুধবার মানবাধিকার বিষয়ক জাতিসংঘের হাই কমিশনার মিশেল ব্যশেলেটের অফিসে তার সাথে এক বৈঠককালে বাংলাদেশ পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম এ আহ্বান জানান। হিউম্যান রাইটস কাউন্সিলের চলমান অধিবেশনে হাই কমিশনারের সাম্প্রতিক বিশ্ব পর্যালোচনায় বাংলাদেশ সম্পর্কে মন্তব্যের কথা তুলে ধরে আলম এ আহ্বান জানান। নিশ্চিত না হয়ে তথ্য ব্যবহারে বিভ্রান্তির ঝুঁকি রয়েছে বলে উল্লেখ করেন তিনি।

তিনি আরো বলেন, ‘জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান একটি ধর্মনিরপেক্ষ সমাজ গঠনের জন্য সংগ্রাম করে গেছেন। আমরা তাঁর জন্ম শতবার্ষিকী পালন করছি। তাঁর মূল্যবোধ ও আদর্শ সমাজে প্রতিফলিত করার সুযোগ আমাদের রয়েছে।’ বঙ্গবন্ধুর সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশে গণতান্ত্রিক আদর্শের শিকড়, আইনের শাসন এবং মানবাধিকারের প্রতি শ্রদ্ধাবোধ মজবুত করতে অঙ্গীকারাবদ্ধ।

মানবাধিকার বিষয়ক হাই কমিশনার বাংলাদেশকে জাতিসংঘের একটি পরীক্ষিত ও বিশ্বস্ত অংশীদার হিসেবে উল্লেখের পাশাপাশি এও স্বীকার করেছেন যে বাংলাদেশ টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রার অর্জনের পথে এগিয়ে যাচ্ছে এবং আইনের শাসন সমুন্বত রাখার অঙ্গীকার রক্ষা করেছে। ব্যশেলেট বিশেষত রোহিঙ্গা শিশুদের শিক্ষার অনুমোদন দেয়ায় বাংলাদেশ সরকারের ভূয়সী প্রশংসা করেন। তিনি মুজিব বর্ষ উপলক্ষে বাংলাদেশ সফরের জন্য প্রতিমন্ত্রী আলমের আমন্ত্রণ গ্রহণ করেছেন। পররাষ্ট্র প্রতিমন্ত্রী ‘জয়েন্ট রেসপন্স প্ল্যান ফর রোহিঙ্গা হিউম্যানিটারিয়ান ক্রাইসিস’ এর উদ্বোধন উপলক্ষে জেনেভায় ছিলেন। মঙ্গলবার শরণার্থী বিয়ষক জাতিসংঘ হাই কমিশনের সঙ্গেও আলমের বৈঠক হয়েছে। তথ্য-বাসস

আজকের বাজার/আখনূর রহমান