জাতীয় গ্রন্থাগার দিবস ২০২২ উপলক্ষে ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটি লাইব্রেরি কর্তৃক অনলাইন আলোচনা অনুষ্ঠিত

স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে জাতীয় গ্রন্থাগার দিবস উদযাপনের তাৎপর্য উপলক্ষ্যে ৫ ফেব্রুয়ারি, ২০২২ উপলক্ষে ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটি লাইব্রেরিতে “Digital Libraries in the pandemic: How EWU library served the community” এর উপরে একটি অনলাইন আলোচনা অনুষ্ঠিত হয়েছে। অনুষ্ঠানটি ১৫ ফেব্রুয়ারি, ২০২২, মঙ্গলবার সন্ধ্যা ৭:০০ টায় অনুষ্ঠিত হয়। এবারের জাতীয় গ্রন্থাগার দিবসের প্রতিপাদ্য হলো – ”সুবর্ণজয়ন্তীর অঙ্গীকার, ডিজিটাল গ্রন্থাগার” আলোচনা সভায় স্বাগত বক্তব্য রাখেন ইউনিভার্সিটি লাইব্রেরির ডেপুটি লাইব্রেরিয়ান মোহাম্মদ মতিউর রহমান।

অনুষ্ঠানে গুরুত্বপূর্ন বক্তব্য রাখেন ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটি বোর্ড অব ট্রাস্টিজ এর সন্মানিত সদস্য ড. জয় সামাদ।

কোভিড১৯ মহামারী পরিস্থিতি থাকা সত্ত্বেও গুগলমিট প্ল্যাটফর্মের মাধ্যমে আলোচনা অনুষ্ঠানটি আয়োজন করা হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন, প্রফেসর ড. মোহাম্মদ জিয়াউল হক মামুন, প্রো ভাইস চ্যান্সেলর, ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটি। বিশেষ অতিথি ছিলেন ড. কাজী মোস্তাক গাউসুল হক, অধ্যাপক, তথ্য বিজ্ঞান ও গ্রন্থাগার ব্যাবস্থাপনা বিভাগ, ঢাকা বিশ্ববিদ্যালয়। পুরো অনুষ্ঠানের সভাপতিত্ব করেন ড. দিলারা বেগম, সহযোগী অধ্যাপক ও চেয়ারপার্সন, তথ্যশিক্ষা ও গ্রন্থাগার ব্যাবস্থাপনা বিভাগ এবং ভারপ্রাপ্ত গ্রন্থাগারিক, ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটি ,ঢাকা। তিনি কোভিড-১৯ চলাকালীন ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটি লাইব্রেরি যে সমস্ত পরিষেবাগুলো প্রদান করে থাকে তার উপর একটি ২০ মিনিটের বক্তব্য পিপিটি আকারে উপস্থাপন করেন।

ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটি লাইব্রেরি একটি সমসাময়িক প্রযুক্তিনির্ভর, পেশাদার দক্ষ কর্মী দ্বারা পরিচালিত, আধুনিক প্রযুক্তি সম্বলিত বাংলাদেশের শীর্ষস্থানীয় একটি বিশ্ববিদ্যালয় লাইব্রেরি। কোভিড ১৯ মহামারী পরিস্থিতির মধ্যেও ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটি লাইব্রেরি সর্বোত্তম পরিষেবা প্রদান করেছেন। গ্রন্থাগারিকগণ সবসময় নতুন প্রযুক্তি উদ্ভাবন করে থাকেন এবং ব্যাবহারকারীদের সর্বদা সর্বোত্তম পরিষেবা প্রদান করে থাকেন যা একটি লাইব্রেরির সবচেয়ে বড় অর্জন। অনুষ্ঠানের সভাপতি ড. দিলারা বেগম উপস্থিত সকলের সুস্বাস্থ্য কামনা করে অনুষ্ঠানের সমাপ্ত ঘোষণা করেন।