জিম্বাবুয়েকে নিয়ে আশাবাদী বিসিবি

বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) নিজাম উদ্দিন চৌধুরী মঙ্গলবার বলেছেন, আগামী সেপ্টেম্বর-অক্টোবরে প্রস্তাবিত ত্রিদেশীয় সিরিজে জিম্বাবুয়ের অংশগ্রহণের ব্যাপারে তারা এখনো আশাবাদী।

তিনি সাংবাদিকদের বলেন, ‘সেপ্টেম্বর-অক্টোবরে আফগানিস্তানের বিপক্ষে আমাদের একটি সিরিজ আছে। ওই সিরিজে অন্তর্ভুক্ত করতে জিম্বাবুয়ে আমাদের অনুরোধ করেছিল। কিন্তু আইসিসি তাদের ওপর নিষেধাজ্ঞা দেয়ায় তাদের অংশগ্রহণ ঝুলে গেছে।’

‘আমরা জিম্বাবুয়ের অংশগ্রহণের বিষয়ে এখনো আশাবাদী। একইসাথে আমরা আফগানিস্তানের সাথেও আলোচনা চালিয়ে যাচ্ছি। যদি জিম্বাবুয়ের অংশ নেয়া না হয় তাহলে আমরা শুধু আফগানিস্তানের সাথেই সিরিজ আয়োজন করবো,’ যোগ করেন বিসিবি সিইও।

জুলাই মাসের শুরুতে আইসিসি জিম্বাবুয়ের ওপর নিষেধাজ্ঞা জারি করে। ক্রিকেট প্রশাসনে সরকার ও রাজনীতির হস্তক্ষেপ বন্ধ করতে ব্যর্থ হওয়ায় জিম্বাবুয়ের বিরুদ্ধে এ সিদ্ধান্ত নেয় আইসিসি।

নিজাম উদ্দিন বলেন, ‘আন্তর্জাতিক কোনো খেলায় জিম্বাবুয়ের অংশগ্রহণে বাধা নেই। কিন্তু নিষেধাজ্ঞার কারণে তারা আইসিসির কোনো টুর্নামেন্টে অংশ নিতে পারবে না। জিম্বাবুয়ে ক্রিকেট কর্তৃপক্ষ সিরিজে অংশ নিতে তাদের সরকারের সাথে কথা বলছে। আমরা আশা করি দুই-তিন দিনের মধ্যে তারা চূড়ান্ত সিদ্ধান্ত জানিয়ে দেবে।’

তিনি আরও বলেন, টাইগারদের ক্রিকেটের শুরুর দিকের সময় থেকেই জিম্বাবুয়ে বাংলাদেশের নিয়মিত প্রতিপক্ষ। এই কথা মাথায় রেখেই যতটুকু সম্ভব বিসিবি জিম্বাবুয়ে ক্রিকেট দলের পাশে দাঁড়ানোর চেষ্টা করছে। তাদের জন্য অপেক্ষা করার পেছনে এটাই কারণ।

‘আমরা জিম্বাবুয়ের সিদ্ধান্তের অপেক্ষায় আছি। তাদের সিদ্ধান্ত পেলেই আমরা সিরিজের সিডিউল চূড়ান্ত করবো,’ যোগ করেন নিজাম উদ্দিন।

আজকের বাজার/এমএইচ