জি৭’র পররাষ্ট্র ও উন্নয়ন মন্ত্রীদের বৈঠক আগামী মাসে লিভারপুলে

ব্রিটেন আগামী ১০ থেকে ১২ ডিসেম্বর পর্যন্ত গ্রুপ অব সেভেন (জি৭) এর অন্তর্ভূক্ত দেশগুলোর পররাষ্ট্র ও উন্নয়ন বিষয়ক মন্ত্রীদের অংশগ্রহণে লিভারপুলে এক বৈঠকের আয়োজন করবে। সোমবার দেশটির সরকার এ কথা জানায়। খবর সিনহুয়া ।
ব্রিটেনের পররাষ্টমন্ত্রী লিজ ট্রুস বলেন, ‘আমরা কিভাবে অর্থনৈতিক, প্রযুক্তিগত ও বিশ্বব্যাপী নিরাপত্তা সম্পর্ক গড়ে তুলে তা ব্রিটেনের জনগণের কল্যাণে কাজে লাগাতে পারি সে ব্যাপারে আমি আমাদের বন্ধু ও অংশীদার দেশগুলোকে আমন্ত্রণ জানাবো।’ ব্রিটেন বর্তমানে এ গ্রুপের পালাক্রমিক সভাপতির দায়িত্ব পালন করছে।
তিনি বলেন, ‘আগামী মাসে লিভারপুলে জি৭’র পররাষ্ট্র ও উন্নয়ন মন্ত্রীদের বৈঠক হচ্ছে বিশ্বের কাছে এ নগরীকে প্রদর্শন এবং ব্রিটেনের সমৃদ্ধ সংস্কৃতি, আকর্ষণীয় বাণিজ্য ও সৃজনশীলতা তুলে ধরার একটি চমৎকার সুযোগ।’
লন্ডনে গত মে মাসে বৈঠকের পর এ বছর জি৭ পররাষ্ট্র মন্ত্রীদের সরাসরি অংশ নিতে যাওয়া এটি হবে দ্বিতীয় সমাবেশ।
ব্রিটেন সরকারের এক মুখপাত্র বলেন, ‘যুক্তরাজ্য একটি নজিরবিহীন সময়ে জি৭ পররাষ্ট্র ও উন্নয়ন মন্ত্রীদের অংশগ্রহণে এ বৈঠকের আয়োজন করতে যাচ্ছে। কেননা, মহামারির ছোবল থেকে বিশ্ববাসীকে বাঁচানো এবং জলবায়ু পরিবর্তনের মতো বিভিন্ন হুমকির হাত থেকে আমাদের সকলকে রক্ষাসহ করোনাভাইরাস মোকাবেলায় বিশ্বকে ঐক্যবদ্ধ করতে আমাদের জন্য আগের যেকোন সময়ের তুলনায় এটি আরো গুরুত্বপূর্ণ।
জি৭’র সদস্য দেশ ব্রিটেন, যুক্তরাষ্ট্র, ফ্রান্স, জার্মানি, ইতালি, কানাডা এবং ইউরোপীয় মন্ত্রীদের পাশাপাশি এ বৈঠকে মালয়েশিয়া, থাইল্যান্ড ও ইন্দোনেশিয়ার মন্ত্রীরাও অংশ নেবেন। জি৭’র পররাষ্ট্রমন্ত্রীদের সমাবেশে এই প্রথম আসিয়ানের অন্তর্ভূক্ত দেশ অংশ নিতে যাচ্ছে।