জীবিত শিশুকে মৃত ঘোষণা ঠাকুরগাঁওয়ে

ঠাকুরগাঁওয়ে প্রায় ৯ মাসের অন্তঃসত্ত্বা এক মায়ের আল্ট্রাসনোগ্রাম রিপোর্টে জীবিত শিশুকে মৃত বলে প্রতিবেদন দেন ডা. রসনা বর্মন রোজ নামে এক চিকিৎসক।

ওই অন্তঃসত্ত্বা নারী গত শুক্রবার সন্ধ্যায় ঠাকুরগাঁও পৌর শহরের সুরক্ষা ডায়াগনস্টিক সেন্টার থেকে এ প্রতিবেদন পান।

রোগীর দেয়া তথ্য মতে, ওই দিন বিকালে বালিয়াডাঙ্গীর লাহিড়ীর বাসিন্দা জয়ন্ত তার অন্তঃসত্ত্বা স্ত্রী লিপি রানিকে (২৮) নিয়ে সুরক্ষা ডায়াগোনস্টিক সেন্টারে আসেন। সেখানে ডা. রসনা আল্ট্রাসনোগ্রাম পরীক্ষা করে লিপির পেটের বাচ্চাকে মৃত বলে রিপোর্ট দেন এবং বাচ্চা অপসারণের জন্য দ্রুত হাসপাতালে ভর্তি হতে বলেন।

লিপি ও তার স্বামী এ রিপোর্টে সন্তুষ্ট না হয়ে অপর একটি ডায়াগনস্টিক সেন্টারে পুনরায় আল্ট্রাসনোগ্রাম করালে সনোলজিস্ট ডা. মো. শাহ আজমির রাসেল বাচ্চা জীবিত এবং সুস্থ আছে বলে প্রতিবেদন দেন। গাইনি বিশেষজ্ঞ ডা. এমআর রেজাকে দেখালে তিনিও বাচ্চা জীবিত বলে মত দেন। ওই দিন রাতেই স্বাভাবিকভাবে বাচ্চা প্রসব করেন লিপি।

লিপির স্বামী জয়ন্ত বলেন, ‘আমার স্ত্রীর আল্ট্রাসনোগ্রাম প্রতিবেদনে সন্তানকে মৃত ঘোষণা করলে আমার তা বিশ্বাস না হওয়ায় অন্য একটি ডায়াগনস্টিক সেন্টারে গিয়ে পুনরায় পরীক্ষা করি।’

এ ব্যাপারে ডা. রসনার সাথে ফোনে যোগাযোগের চেষ্টা করে তাকে পাওয়া যায়নি।

তবে সুরক্ষা ডায়াগনষ্টিক সেন্টারের মালিক ও ওই চিকিৎসকের স্বামী ডেনিয়েল সিংহের সাথে যোগাযোগ করলে তিনি বলেন, ‘এ ধরনের ভুল হতেই পারে।’

ঠাকুরগাঁওয়ের সিভিল সার্জন ডা. মাহফুজার রহমান সরকার বলেন, ‘আমরা এ বিষয়ে তদন্ত করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করব।’