‘জেনেশুনেই ছয় শিশুসহ দশ বেসামরিক আফগানকে হত্যা করে মার্কিন সেনারা’

মার্কিন সেনারা সম্প্রতি কাবুল বিমানবন্দরের কাছে ছয় শিশুসহ একই আফগান পরিবারের যে দশ সদস্যকে হত্যা করেছে তা জেনেশুনেই করেছে। মার্কিন সংবাদমাধ্যম সিএনএন এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে। বেসামরিক ওই আফগান পরিবারের গাড়ির ওপর ক্ষেপণাস্ত্র হামলা চালানোর কিছুক্ষণ আগেই মার্কিন সেনারা জানতে পেরেছিল যে ওই গাড়িতে শিশুরা রয়েছে এবং আরোহীরা সবাই বেসামরিক আফগান।

ড্রোন দিয়ে ক্ষেপণাস্ত্র হামলা চালানোর ২০ দিন পর অবশেষ মার্কিন সরকার স্বীকার করেছে যে তারা কথিত আইএস বা দায়েশের খোরাসান শাখার সদস্য মনে করে ভুলবশত ছয় বা সাত শিশুসহ এক বেসামরিক আফগান পরিবারের দশ সদস্যকে হত্যা করেছে।

মার্কিন প্রতিরক্ষামন্ত্রী ও সন্ত্রাসী সেন্টকমের প্রধান এই অপরাধযজ্ঞের কথা স্বীকার করার পর কেবল এক সাদামাটা দুঃখ প্রকাশের মাধ্যমেই ঘটনার ব্যাপারে তাদের দায়দায়িত্ব শেষ করার পদক্ষেপ নিয়েছে। এ বিষয়ে বিচার বা পদত্যাগের কথা তারা ভাবছে না! এ ধরনের ঘটনার যে পুনরাবৃত্তি করা হবে না সে প্রতিশ্রুতিও তারা দেয়নি।

আফগান এই পরিবারের দশ সদস্যকে হত্যার ঘটনায় জড়িতদের বিচার করার দাবি জানিয়েছেন নিহতদের আত্মীয়-স্বজন ও পরিবারবর্গ। তারা সামনাসামনি ক্ষমা প্রার্থনা করার ও ক্ষতিপূরণ দেয়ারও দাবি জানিয়েছেন। মার্কিন কর্মকর্তা ও রাজনীতিবিদদেরও কেউ কেউ এই ঘটনার কঠোর সমালোচনা করেছেন। নৃশংস হত্যাযজ্ঞের এই ঘটনায় জড়িতদের আন্তর্জাতিক আদালতে বিচার করার দাবিও উঠেছে। তথ্য-ডেইলি বাংলাদেশ

আজকের বাজার/আখনূর রহমান