জয়পুরহাটে স্কাউটিং বিষয়ক ওরিন্টেশন কোর্স অনুষ্ঠিত

প্রতিটি বিদ্যালয়ে স্কাউট দল পরিচালনার মাধ্যমে সৎ, যোগ্য, দক্ষ, আত্মনির্ভরশীল ও আদর্শ নাগরিক হিসেবে ভবিষৎ প্রজন্মকে গড়ে তোলার লক্ষ্য নিয়ে বৃহষ্পতিবার জয়পুরহাট পিটিআইতে বেলা ১১টায় কাব স্কাউটিং বিষয়ক চারটি ওরিন্টেশন কোর্স অনুষ্ঠিত হয়।

বাংলাদেশ স্কাউটস রাজশাহী অঞ্চলের পরিচালনায় এবং জয়পুরহাট জেলা স্কাউটসের ব্যবস্থাপনায় অনুষ্ঠিত ৪৪০, ৪৪১, ৪৪২ ও ৪৪৩ তম কাব স্কাউটিং বিষয়ক ওরিয়েন্টেশন কোর্সে স্কাউট আন্দোলনের ইতিহাস, পটভূমি, ফান্ডমেন্টাল অব স্কাউটিং, সাংগঠনিক কাঠামো, বিভিন্ন প্রোগ্রাম, মূলনীতি, লক্ষ্য, উদ্দেশ্য, পদ্ধতি, আদর্শ, আইন, প্রতিজ্ঞাসহ বিভিন্ন বিষয়ে প্রশিক্ষণ প্রদান করা হয়। জয়পুরহাট জেলা স্কাউট কমিশনার ও স্থানিয় সরকার বিভাগের উপপরিচালক ইশরাত ফারজানা প্রধান অতিথি হিসেবে ওয়িন্টেশন কোর্সের উদ্বোধন করেন। প্রশিক্ষক হিসেবে দায়িত্ব পালন করেন বাংলাদেশ স্কাউটসের সহকারি লিডার ট্রেনার ও জেলা স্কাউটসের সম্পাদক সাংবাদিক শাহাদুল ইসলাম সাজু, রায়হানুল আলম, শান্তি দেওয়ান, আব্দুল গণি, হাবিবুর রহমান, সিরাজুল ইসলাম, বায়েজিদ শাহ আলম, নুরুজ্জামান মন্ডল, মেরিনা নার্গিস, হারুনুর রশিদ চৌধুরী, মাহবুবুর রহমান, রেহেনা ইয়াসমিন। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন সহকারি জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মো. সাইফুল ইসলাম, জেলা স্কাউটস সম্পাদক শাহাদুল ইসলাম সাজু। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন পিটিআইয়ের সুপারিনটেনডেন্ট মো. রেজাউল হক। প্রশিক্ষণে পিটিআইতে ডিপিএড প্রশিক্ষণরত ২শ’জন প্রশিনার্থী অংশগ্রহণ করেন। শেষে তাদের হাতে সনদপত্র প্রদান করা হয়।

প্রধানমন্ত্রীর ঘোষণা অনুযায়ী প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানে দুটি করে স্কাউট দল খোলাসহ সৎ, যোগ্য ও দক্ষ নাগরিক হিসেবে ভবিষৎ প্রজন্মকে গড়ে তোলার লক্ষ্যে স্কাউটিংয়ের আদর্শকে ছড়িয়ে দেওয়ার অঙ্গীকার ব্যক্ত করা হয়। খবর-বাসস

আজকের বাজার/আখনূর রহমান