ঝুঁকিপূর্ণ শিশুশ্রম নিরসন প্রকল্পে নিয়োজিত এনজিও কার্যক্রম পরিদর্শনে সাব কমিটি গঠন

শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভায় ঝুঁকিপূর্ণ শিশুশ্রম নিরসন প্রকল্পে কর্মরত এনজিওগুলোর কার্যক্রম সরেজমিনে পরিদর্শনে সাব কমিটি গঠন করা হয়েছে।

কমিটির সভাপতি মোঃ মুজিবুল হকের সভাপতিত্বে আজ সংসদ ভবনে অনুষ্ঠিত সভায় কমিটি সদস্য শামসুন নাহারকে আহবায়ক করে দুই সদস্যের এ সাব-কমিটি গঠন করা হয়। কমিটিকে আগামী ২ মাসের মধ্যে রিপোর্ট প্রদানের পরামর্শ দেয়া হয়। কমিটির সদস্য শাজাহান খান, মোঃ নজরুল ইসলাম চৌধুরী,শামসুন নাহার এবং মোঃ আনোয়ার হোসেন(হেলাল) সভায় অংশগ্রহণ করেন।

সভার শুরুতে ২০১৩ সালের ২৪ এপ্রিল সাভারের রানা প্লাজায় নিহতদের আত্মার মাগফেরাত কামনা করা হয়। সভায় কমিটির ১৭তম সভার সিদ্ধান্তসমূহের বাস্তবায়ন অগ্রগতি, ঝুঁকিপূর্ণ শিশুশ্রম নিরসন প্রকল্পের কাজের অগ্রগতি ও বাস্তবায়ন সম্পর্কে একটি পূর্ণাঙ্গ ডিজিটাল উপস্থাপনা তুলে ধরা হয়। এ প্রকল্পের জন্য মনোনীত এনজিওসমুহের মধ্য থেকে তিনটি এনজিওর কার্যক্রম সম্পর্কে আলোচনা করা হয়।

সভায় কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের যে সব কর্মচারী পদোন্নতির যোগ্যতা অর্জন করেছেন, তাদেরকে দ্রুত পদোন্নতির প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের সুপারিশ করা হয়। কমিটি বেসরকারি সড়ক পরিবহন শ্রমিক কল্যাণ তহবিল ২০০৫ কে বিআরটিএ থেকে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের অধীনে আনতে, আইনটি সংশোধনের লক্ষ্যে প্রতিবেদন প্রস্তুত করার জন্য গঠিত কমিটির কার্যক্রম দ্রুত শুরুর সুপারিশ করে।

সভায় বিদেশ সফরের ক্ষেত্রে মন্ত্রণালয় ও সংস্থায় স্থায়ীভাবে কর্মরতদের অগ্রাধিকার প্রদানের সুপারিশ করা হয়।সভায় শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব,শ্রম অধিদপ্তরের মহাপরিচালকসহ মন্ত্রণালয় ও সংসদ সচিবালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন। খবর-বাসস

আজকের বাজার/আখনূর রহমান