টানা বৃষ্টিতে দেশের বিভিন্ন স্থানে যোগাযোগ ব্যাহত

টানা বৃষ্টিতে দেশের বিভিন্ন স্থানে যোগাযোগ ব্যবস্থার ব্যাহত হচ্ছে। বৃষ্টির কারণে ২৪ জুলাই সোমবার সকালে পাহাড় ধসে চট্টগ্রাম-খাগড়াছড়ি সড়কে যোগাযোগ বন্ধ হয়ে গেছে। অন্যদিকে রাজধানীর সঙ্গে দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের নৌ-পথে যোগাযোগও বন্ধ রয়েছে। এছাড়া রাজধানী ঢাকা এবং চট্টগ্রামের সড়কে পানি জমে যাওয়ায় অনেকগুলো সড়কে যানজন দেখা দিয়েছে।

আবহাওয়া অধিদপ্তর; বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহন কর্পোরেশন (বিআইডব্লিউটিসি) এবং চট্টগ্রাম জেলা প্রশাসনের সঙ্গে যোগাযোগ করে এসব তথ্য জানা গেছে।

গতকাল রোববার থেকে দেশের বিভিন্ন স্থানে থেমে থেমে বৃষ্টি হচ্ছে। ২৪ জুলাই সোমবার সকালে বৃষ্টির কারণে রাজধানীতে অফিস, শিক্ষা প্রতিষ্ঠানগামীসহ সাধারণ মানুষ দুর্ভোগের মধ্যে পড়েন। যানজটের পাশাপাশি নিম্নাঞ্চলে জলাবদ্ধতার কারণে এই দুর্ভোগ পোহাতে হচ্ছে।

চট্টগ্রাম জেলা প্রশাসন সূত্রে জানা গেছে, আজ সকালের দিকে খাগড়াছড়ির সড়কে পাহাড় ধসে পড়ায় ওই জেলার সঙ্গে চট্টগ্রাম শহরের যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়েছে। তবে এখন পর্যন্ত সেখানে কোনো হতাহতের খবর পাওয়া যায়নি।

বিআইডব্লিউটিসি সূত্র জানিয়েছে, অতিরিক্ত বৃষ্টিপাতের কারণে দুর্ঘটনা এড়াতে পাটুরিয়া-দৌলতদিয়া সড়কে সব ধরনের নৌ চলাচল বন্ধ রাখা হয়েছে। অন্যান্য নৌ ও ফেরিঘাটে সতর্ক অবস্থায় রয়েছে কর্তৃপক্ষ। নদী বন্দরে ১ নম্বর নৌ হুশিয়ারি সংকেত থাকায় সারাদেশে সাবধানে লঞ্চ চলাচল করতে বলা হয়েছে।

অন্যদিকে ভারি বৃষ্টির কারণে চট্টগ্রাম বিভাগের কোথাও কোথাও পাহাড় ধসের আশঙ্কার কথা জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। সূত্র আরও জানিয়েছে, দেশের ৪ সমুদ্রবন্দরে তিন নম্বর স্থানীয় সতর্ক সংকেত অব্যাহত রয়েছে। এছাড়া নদী বন্দরে ১ নম্বর নৌ হুশিয়ারি সংকেত দেখাতে বলা হয়েছে।

আবহাওয়াবিদ মো. আব্দুর রহমান খান জানান, আগামীকাল মঙ্গলবার সকাল ৮টা পর্যন্ত খুলনা, বরিশাল, ও চট্টগ্রাম বিভাগের কোথাও কোথাও ভারি (৪৪ – ৮৮ মিলিমিটার) থেকে অতি ভারি (৮৯ মিলিমিটার বা অধিক) বর্ষণ হতে পারে। বর্ষণের কারণে চট্টগ্রাম বিভাগের পাহাড়ি এলাকার কোথাও কোথাও ভূমিধসের আশঙ্কা রয়েছে।

আবহাওয়া অফিস জানায়, সক্রিয় মৌসুমী বায়ুর প্রভাবে উত্তর বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন বাংলাদেশের উপকূলীয় এলাকায় বায়ুচাপের তারতম্যের আধিক্য বিরাজ করছে। উত্তর বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন বাংলাদেশের উপকূলীয় এলাকায় ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। চট্টগ্রাম, কক্সবাজার, মংলা ও পায়রা সমুদ্র বন্দরে তিন নম্বর স্থানীয় সতর্ক সংকেত অব্যাহত রয়েছে।

উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত সকল মাছ ধরার নৌকা ও ট্রলারকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত উপকূলের কাছাকাছি থেকে সাবধানে চলাচল করতে বলা হয়েছে।

রংপুর, রাজশাহী, পাবনা, বগুড়া, টাঙ্গাইল, ময়মনসিংহ, ঢাকা, ফরিদপুর, মাদারীপুর, যশোর, কুষ্টিয়া, খুলনা, বরিশাল, পটুয়াখালী, নোয়াখালী, কুমিল্লা, চট্টগ্রাম, কক্সবাজার এবং সিলেট অঞ্চলসমূহের উপর দিয়ে দক্ষিণ/দক্ষিণ-পূর্ব দিক থেকে ঘণ্টায় ৪৫-৬০ কিলোমিটার বেগে অস্থায়ীভাবে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। সেই সাথে বৃষ্টি/ বজ্রসহ বৃষ্টি হতে পারে। এসব এলাকার নদীবন্দরে ১ নম্বর নৌ হুশিয়ারি সংকেত দেখাতে বলা হয়েছে।

আজকের বাজার: এলকে/এলকে ২৪ জুলাই ২০১৭