ডিএনসিসির সকল ওয়ার্ডে মিনি ফায়ার সার্ভিস স্টেশন স্থাপন করা হবে : তাজুল

স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম বলেছেন, ঢাকা উত্তর সিটি কর্পোরেশন (ডিএনসিসি)’র সকল ওয়ার্ডে একটি করে মিনি ফায়ার সার্ভিস স্টেশন স্থাপন করা হবে। তিনি আজ সচিবালয়ের নিজ কার্যালয়ে ডেনমার্কের রাষ্ট্রদূত উইনি এসট্রাপ পিটারসনের সঙ্গে এক সৌজন্য সাক্ষাত শেষে এ কথা বলেন।
মো. তাজুল ইসলাম বলেন, রাজধানীতে অনেক এলাকায় সরু রাস্তা আছে। এ সকল এলাকায় অগ্নিকান্ডের সময় ফায়ার সার্ভিসের গাড়ী প্রবেশ করতে পারে না। তিনি বলেন, আবার ফায়ার সার্ভিস স্টেশনগুলো অনেক দূরে থাকায় আসতে অনেক সময় লেগে যায়। এতে দ্রুত আগুন নেভানো ও ক্ষয়ক্ষতি এড়ানো সম্ভব হয় না। তাই বিকল্প ব্যবস্থা হিসেবে মিনি ফায়ার স্টেশন স্থাপন করার কর্মপরিকল্পনা হাতে নেওয়া হয়েছে। তিনি জানান, প্রাথমিকভাবে উত্তর সিটি কর্পোরেশনের ৩৬টি ওয়ার্ডে ফায়ার সার্ভিস কার্যক্রম পরিচালনার সিদ্ধান্ত হয়েছে।
মন্ত্রী বলেন, এই কার্যক্রমে যে লোকবল কাজ করবে তাদেরকে ডেনমার্ক বিনামূল্যে প্রশিক্ষণ দেবে। আর মিনি স্টেশন স্থাপনের জন্য ডেনমার্ক মোট ব্যয়ের ৮৫ ভাগ বহন করবে। এ বিষয়ে সরকারের সঙ্গে ডেনমার্কের একটি সমঝোতা স্মারক স্বাক্ষর হয়েছে বলেও জানান তিনি।
সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি বলেন, স্থানীয় সরকার নির্বাচন যথাসময়ে অনুষ্ঠিত হবে এবং এই নির্বাচন সুষ্ঠু, অবাধ ও নিরপেক্ষভাবে সম্পন্ন করতে সরকার বদ্ধপরিকর।