ডিএসইতে লেনদেন ৩২ শতাংশ বৃদ্ধি

২৪ জুলাই সোমবার দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) আর্থিক লেনদেনে বড় উত্থান হয়েছে। রোববারের তুলনায় এদিন ৩২ শতাংশ বেশি লেনদেন হয়েছে। একইসঙ্গে মূল্যসূচক ও অধিকাংশ কোম্পানির শেয়ার এবং ইউনিটের দাম বেড়েছে।

এ দিন ডিএসইতে ৬৩১ কোটি ৩৯ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যার পরিমাণ আগের দিন ছিল ৪৭৭ কোটি ৯৭ লাখ টাকা। এ হিসাবে লেনদেন বেড়েছে ১৫৩ কোটি ৪২ লাখ টাকার বা ৩২ শতাংশ। যা রবিবার ২৫ শতাংশ ও বৃহস্পতিবার ৪০ শতাংশ কমেছিল।

সোমবার ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ২৩ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৫৭৯৮ পয়েন্টে। যা রোববার ৭ পয়েন্ট কমেছিল।

এদিকে ডিএসইতে লেনদেন হওয়া ৩৩০টি কোম্পানির মধ্যে ১৮২টি বা ৫৫.১৫ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে। অন্যদিকে, দাম কমেছে ১০০টি বা ৩০.৩০ শতাংশ কোম্পানির এবং অপরিবর্তিত রয়েছে ৪৮টি বা ১৪.৫৫ শতাংশ কোম্পানির।

টাকার অঙ্কে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে ইফাদ অটোসের শেয়ার। এ দিন কোম্পানির ৩৩ কোটি ৭২ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনে দ্বিতীয় স্থানে থাকা লংকাবাংলা ফাইন্যান্সের ২৮ কোটি ৮৮ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ২৩ কোটি ১৪ লাখ টাকার শেয়ার লেনদেনে তৃতীয় স্থানে রয়েছে স্কয়ার ফার্মাসিউটিক্যালস।

লেনদেনে এরপর রয়েছে- শাহজিবাজার পাওয়ার, ফু-ওয়াং ফুড, সিটি ব্যাংক, মার্কেন্টাইল ব্যাংক, সিমটেক্স ইন্ডাস্ট্রিজ, সাইফ পাওয়ারটেক ও প্রাইম ব্যাংক।

আজকের বাজার: এলকে/এলকে ২৪ জুলাই ২০১৭