ঢাকার নির্বাচনে জাতীয় রাজনীতির উত্তাপ!

বাংলাদেশের রাজনীতির দুই চিরপ্রতিদ্বন্দ্বী আওয়ামী লীগ ও বিএনপি’র অংশগ্রহণে রাজধানী ঢাকার দুই সিটি মেয়র নির্বাচনের প্রচারণা এখন তুঙ্গে। আগামী শনিবার ভোট হওয়ার কথা। প্রার্থীরা আকাশছোঁয়া নির্বাচনী প্রতিশ্রুতি দিচ্ছেন।

স্থানীয় সরকার বিশেষজ্ঞ ড. তোফায়েল আহমেদ মনে করেন, এসব প্রতিশ্রুতি বাস্তবায়ন করা কঠিন। যেমন যানজট মুক্ত নগরী উপহার দেয়া মেয়রদের পক্ষে সম্ভব নয়। কারণ এর সঙ্গে কয়েকটি মন্ত্রণালয় যুক্ত।

ভোটের মাঠ চষে বেড়াচ্ছেন প্রার্থীরা। জাতীয় রাজনৈতিক নেতারাও প্রচারণায় সামিল হয়েছেন। নির্বাচনী আচরণ বিধি লংঘনের অভিযোগ জমা পড়ছে নির্বাচন কমিশনে। অভিযোগ-পাল্টা অভিযোগে পরিস্থিতি কিছুটা ঘোলাটে। উদ্বেগ-উৎকণ্ঠাও ছড়িয়েছে। গত কয়েক বছরে নির্বাচনের গায়ে যে আঁচড় লেগেছে তা থেকে বের হয়ে আসার চেষ্টা দৃশ্যমান। শেষ দিকে কি হয় তা এখনই বলা যাচ্ছে না।

তবে রাজনৈতিক বিশ্লেষকরা মনে করেন, অতীত অভিজ্ঞতায় নির্বাচন প্রশ্নবিদ্ধ। বাংলাদেশের অবস্থান এখন হাইব্রিড গণতন্ত্রের তালিকায়। প্রায় দুই কোটি মানুষের এই শহরে ভোটার প্রায় ৬৫ লাখ। এর মধ্যে নতুন ভোটার ১২ লাখ। এই ভোটাররাই টার্নিং পয়েন্ট বলে মনে করা হচ্ছে।

চার প্রধান প্রার্থীর মধ্যে ঢাকা দক্ষিণের আওয়ামী লীগের প্রার্থী ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস ছাড়া সবাই নির্বাচনী ইশতেহার ঘোষণা করেছেন। তাপস অবশ্য নির্বাচিত হলে বুড়িগঙ্গা নদী রক্ষা, পুরনো ঢাকায় পঞ্চায়েত প্রথা চালু, দখল হওয়া খাল পুনরুদ্ধারসহ যানজট মুক্ত নগরীর প্রতিশ্রুতি দিয়ে যাচ্ছেন। ঢাকা দক্ষিণের বিএনপি প্রার্থী ইঞ্জিনিয়ার ইশরাক হোসেন ১৬ দফা ইশতেহারে সেবামূলক কোন অভিযোগ এলে ২৪ ঘণ্টার মধ্যে তা নিষ্পত্তি করার প্রতিশ্রুতি দিয়েছেন। এছাড়া ইশরাক হোসেন নির্বাচিত হলে কম দামে বিষমুক্ত ও ভেজালমুক্ত তাজা খাবারের ব্যবস্থা করবেন। নগরীতে চালু করবেন ওয়ানস্টপ সার্ভিস। মুক্তিযোদ্ধা, বয়স্ক, অন্ধ, প্রতিবন্ধী, নারী-শিশু ও সুবিধা বঞ্চিতদের জন্য বিশেষ সেবা নিশ্চিত করবেন। মশা নিধনে আধুনিক প্রযুক্তি ব্যবহার করা হবে।

ঢাকা উত্তরে আওয়ামী লীগের মেয়র প্রার্থী আতিকুল ইসলাম সর্বশেষ ৯ মাস একই সিটির মেয়রের দায়িত্ব পালন করেন। নির্বাচনী ইশতেহারে তিনি বিগত সময়ে দায়িত্ব পালনের অভিজ্ঞতা ও পরিকল্পনা কাজে লাগিয়ে নগরীর উন্নয়ন করতে চান। ৩৮ দফা ইশতেহারে সুস্থ, সচল ও আধুনিক ঢাকা গড়ার প্রতিশ্রুতি দিয়ে এ মেয়র প্রার্থী জানিয়েছেন, ডেঙ্গুর ভয়াবহ অভিজ্ঞতা থেকে মশা নিধনকেই অগ্রাধিকার দেবেন তিনি। এ সিটিতে বিএনপির মেয়র প্রার্থী তাবিথ আউয়াল ১৯ দফা ইশতেহারে ৯৫টি প্রতিশ্রুতি দিয়েছেন। দূষণরোধ, মশা নিয়ন্ত্রণ, যানজট ব্যবস্থাপনার উন্নয়ন, সড়ক নিরাপত্তা, অবকাঠামোর উন্নয়ন, নারী শিশু ও প্রতিবন্ধীবান্ধব নগর গড়ার প্রতিশ্রুতি দিয়েছেন তিনি। ইশতেহারে দুর্নীতিমুক্ত নগর প্রশাসন ও নগর সরকার গঠনের প্রতিশ্রুতিও দিয়েছেন এ মেয়র প্রার্থী।ভিওএ।

আজকের বাজার/লুৎফর রহমান