ঢাকা বিশ্ববিদ্যালয়ে এম.ফিল. প্রোগ্রামে ভর্তির আবেদনপত্র আহ্বান শুরু ১০ এপ্রিল

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২০২২-২০২৩ শিক্ষাবর্ষে এম.ফিল. প্রোগ্রামে আগামী ১০ এপ্রিল থেকে ২৩ মে পর্যন্ত ভর্তির জন্য আবেদনপত্র আহ্বান করা হয়েছে।

আজ বিশ্ববিদ্যালয়ের এক বিজ্ঞপ্তিতে বলা হয়, আবেদনপত্র আগামী ২৬ মে’র মধ্যে সংশ্লিষ্ট বিভাগের চেয়ারম্যান বা ইনস্টিটিউটের পরিচালকের অফিসে জমা দিতে হবে। বিশ্ববিদ্যালয়ের উল্লেখিত ওয়েবসাইটে (যঃঃঢ়ং://ফঁ.ধপ.নফ) আবেদন ফরম ডাউনলোড করা যাবে। ভর্তি ফরমের ফিস বাবদ ৫০০ টাকা জনতা ব্যাংক টিএসসি শাখায় জমা দিতে হবে।

বিজ্ঞপ্তিতে আরো বলা হয়, প্রার্থীদের সংশ্লিষ্ট বিভাগ বা ইনস্টিটিউটের শিক্ষকদের মধ্য থেকে তত্ত্বাবধায়ক নির্বাচন করে তত্ত্বাবধায়কের অধীনে ও মাধ্যমে এম.ফিল. গবেষণার জন্য আবেদন করতে হবে। আবেদনপত্রের সঙ্গে ফিস বাবদ টাকা জমার রশিদের মূলকপি,সকল পরীক্ষার নম্বরপত্রের ফটোকপি ও সম্প্রতি তোলা ১ (এক) কপি ছবি সংশ্লিষ্ট তত্ত্বাবধায়ক বা বিভাগের চেয়ারম্যান অথবা ইনস্টিটিউটের পরিচালকের কাছ থেকে সত্যায়িত করে জমাসহ গবেষণার একটি রূপরেখাও জমা দিতে হবে।

এম.ফিল. প্রোগ্রামে ভর্তির জন্য প্রার্থীর ৪ বছর মেয়াদি স্নাতক সম্মান ও ১ বছর মেয়াদিতকোত্তর ডিগ্রি অথবা ৩ বছর মেয়াদি স্নাতক সম্মান ও ১ বছর মেয়াদিতকোত্তর ডিগ্রি অথবা ২ বছর মেয়াদিতক ও দুই বছর মেয়াদিতকোত্তর ডিগ্রি এবং তক পর্যায়ে ১ বছরের শিক্ষকতা বা গবেষণা প্রতিষ্ঠানে ১ বছরের চাকুরি অথবা স্বীকৃত মানের জার্নালে ১টি গবেষণামূলক প্রবন্ধ থাকতে হবে। ৫ বছর মেয়াদি এম.বি.বি.এস ডিগ্রিধারী প্রার্থীগণ তাদের ডিগ্রির সঙ্গে সম্বন্ধযুক্ত বিভাগে আবেদন করতে পারবেন।

প্রার্থীদের সকল পরীক্ষায় কমপক্ষে ২য় বিভাগ বা শ্রেণীসহ ন্যূনতম শতকরা ৫০ শতাংশ নম্বর থাকতে হবে। সিজিপিএ নিয়মে মাধ্যমিক বা সমমান থেকে স্নাতক অথবা স্নাতকোত্তর পর্যন্ত সকল পরীক্ষায় সিজিপিএ ৫-এর মধ্যে ৩.৫ অথবা সিজিপিএ ৪-এর মধ্যে ৩ থাকতে হবে। খবর-বাসস

আজকের বাজার/আখনূর রহমান