তাইওয়ানে মার্কিন প্রতিনিধি দল পৌঁছার পরপরই মহড়ার ঘোষণা দিল চীন

তাইওয়ানে মার্কিন কংগ্রেসের প্রতিনিধি দলের সফরের একই সময়ে সামরিক মহড়া চালানোর ঘোষণা দিয়েছে চীন। দেশটির রাষ্ট্রীয় টিভি চ্যানেল থেকে বলা হয়েছে, তাদের সশস্ত্র বাহিনী শুক্রবার বিমান ও নৌ মহড়ার আয়োজন করেছে।

চীনা সশস্ত্র বাহিনী জানিয়েছে, পূর্ব চীন সাগর ও তাইওয়ানের আশপাশে ফ্রিগেট, বোমারু ও জঙ্গিবিমান পাঠানো হয়েছে।

চীনের সশস্ত্র বাহিনীর এক বিবৃতিতে বলা হয়েছে, তাইওয়ান ইস্যুতে মার্কিন যুক্তরাষ্ট্র বারবার ভুল সংকেত দিচ্ছে। যুক্তরাষ্ট্রের এসব অপকর্ম ও কৌশল একেবারেই অকার্যকর, তবে খুবই বিপজ্জনক। যারা আগুন নিয়ে খেলবে, তারা নিজেদেরই পোড়াবে। সশস্ত্র বাহিনীর এই বিবৃতিতে তাইওয়ানে মার্কিন প্রতিনিধি দলের সফরের বিষয়ে কোনো মন্তব্য করা হয়নি।

তবে আলাদা এক বিবৃতিতে চীনের প্রতিরক্ষা মন্ত্রণালয় বলেছে, যুক্তরাষ্ট্রের আইনপ্রণেতাদের সফর ইচ্ছাকৃত উসকানির শামিল। এর ফলে তাইওয়ান প্রণালীতে উত্তেজনা আরও বাড়বে।

আমেরিকার ডেমোক্র্যাট ও রিপাবলিকান দলের ৬ আইনপ্রণেতা দুই দিনের সফরে গতকাল (বৃহস্পতিবার) তাইওয়ানে পৌঁছেছেন, তাদের এ সফরের কথা আগে থেকে জানানো হয়নি। এই প্রতিনিধি দলে যুক্তরাষ্ট্রের রিপাবলিকান সিনেটর লিন্ডসে গ্রাহামও রয়েছেন। তিনি তাইওয়ানের প্রেসিডেন্ট সাই ইং-ওয়েনের সঙ্গে বৈঠকে বলেছেন, তাইওয়ানকে ত্যাগ করা হবে গণতন্ত্র ও স্বাধীনতাকে পরিত্যাগ করা। খবর-ডেইলি বাংলাদেশ

আজকের বাজার/আখনূর রহমান