তুর্কি সেনাদের ওপর হামলার জবাব কঠোর হবে: এরদোয়ান

ইদলিব প্রদেশে রাশিয়াকে নিজের দেয়া প্রতিশ্রুতি পূরণ করারও আহ্বান জানিয়ে তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোয়ান এ কথা বলেন, সিরিয়া-য় মোতায়েন তুর্কি সেনাদের ওপর যেকোনো হামলার কঠোর জবাব দেয়া হবে।

ইদলিবে এক হামলায় ছয় তুর্কি সেনা নিহত ও আরও বহু সেনা আহত হয়েছে। এ ঘটনার পরিপ্রেক্ষিতে এ বক্তব্য দেন এরদোয়ান।

সিরিয়া-র ইদলিবে তুরস্কের সেনা অভিযান চলছে। ওই অভিযানে এ পর্যন্ত ৩০ থেকে ৩৫ জন সিরীয় সেনা নিহত হয়েছে। এ ব্যাপারে দামেস্ক এখনও কোনো মন্তব্য করেনি। তবে, রাশিয়া এ ব্যাপারে প্রতিক্রিয়া জানিয়েছে।

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় বলেছে, তুরস্ক ইদলিবে তার সেনা অভিযান সম্পর্কে মস্কোকে তথ্য না জানানোর কারণে তুর্কি সেনাদের ওপর হামলা হয়েছে।

এদিকে, তুরস্ক সোমবার সিরিয়া-র উত্তর-পশ্চিমাঞ্চলে সিরীয় সেনাবাহিনীর বিরুদ্ধে ব্যবহার করার জন্য এফ-১৬ জঙ্গিবিমান মোতায়েন করেছে। এর ফলে ওই অঞ্চলে উত্তেজনা চলছে।

সিরিয়া পরিস্থিতি বিশেষ করে ইদলিব প্রদেশের ভাগ্য নির্ধারণের ব্যাপারে রাশিয়া ও তুরস্কের প্রেসিডেন্টরা বিগত বছরগুলোতে বেশ কয়েক দফা বৈঠক করেছেন।

পর্যবেক্ষকরা মনে করছেন, ইদলিব প্রদেশের ভবিষ্যতের ব্যাপারে তুরস্ক ও রাশিয়ার মধ্যে দৃষ্টিভঙ্গিগত যে পার্থক্যের কারণে ইদলিব সংকট নিয়ে দু’দেশের মধ্যকার দ্বন্দ্ব সহসাই মিটবে বলে মনে করছেন না।

আজকের বাজার/এমএইচ