তৃতীয় টেস্টে বিশ্রামে হেরাথ

সময়টা মোটেও ভালো যাচ্ছে না শ্রীলঙ্কা দলের। দেশের মাটিতে জিম্বাবুয়ের কাছে ওয়ানডে সিরিজ হারার পর ভারতের বিপক্ষে প্রথম দুটি টেস্টেও পরাজয় জুটেছে বড় ব্যবধানে। ২-০ ব্যবধানে এগিয়ে থেকে ইতোমধ্যে সিরিজ নিশ্চিত করে ফেলা ভারতের বিপক্ষে স্বাগতিকদের সিরিজের শেষ ম্যাচটি তাই নিছক আনুষ্ঠানিকতা।

চলমান এই ভারত-শ্রীলঙ্কা টেস্ট সিরিজের তৃতীয় ও শেষ ম্যাচে দলে থাকছেন না স্বাগতিক শ্রীলঙ্কার অভিজ্ঞ স্পিনার রঙ্গনা হেরাথ। মঙ্গলবার এ ব্যাপারে নিশ্চিত করেছে শ্রীলঙ্কার ক্রিকেট নিয়ন্ত্রক সংস্থা শ্রীলঙ্কা ক্রিকেট- এসএলসি। হেরাথকে বিশ্রাম দেওয়ার জন্য তাই এই ম্যাচকেই বেছে নিয়েছে দেশটির ক্রিকেট বোর্ড।

হেরাথের মতো অভিজ্ঞ সেনানী বিশ্রামে থাকায় প্রতিপক্ষ ভারত স্বাগতিকদের হোয়াইটওয়াশ করার মোক্ষম সুযোগ পাচ্ছে। হেরাথ ছাড়াও মূল স্কোয়াড থেকে বাদ পড়েছেন আরও দুই লঙ্কান। ইনজুরির কারণে পেসার নুয়ান প্রদীপ ও অলরাউন্ডার আসেলা গুনারতেœ ইতোমধ্যে সিরিজ ছেড়ে চলে গেছেন।

সিরিজের প্রথম ম্যাচে, গল টেস্টে শ্রীলঙ্কার নিয়মিত অধিনায়ক দীনেশ চান্দিমাল নিউমোনিয়ায় আক্রান্ত হলে দলকে নেতৃত্ব দিয়েছিলেন হেরাথ। পরের ম্যাচে কলম্বো টেস্টে পিঠে ব্যথা পান এই অভিজ্ঞ স্পিনার।

শ্রীলঙ্কার জার্সি গায়ে এখন পর্যন্ত ৮৩টি টেস্ট খেলা ৩৯ বছর বয়সী অফস্পিনার রঙ্গনা হেরাথের ঝুলিতে আছে ৩৮৯টি উইকেট।

আজকের বাজার: সালি / ৯ আগস্ট ২০১৭