তেহরানে শক্তিশালী ভূমিকম্প, ১ জনের মৃত্যু

ইরানের উত্তরাঞ্চলে রিখটার স্কেলে ৫ দশমিক ১ মাত্রার একটি ভূমিকম্প আঘাত হেনেছে। এতে কমপক্ষে ১ জনের মৃত্যু হয়েছে ও আহত হয়েছে আরো ২০ জন।
বৃহস্পতিবার রাত ১২টা ৪৮ মিনিটে ভূমিকম্পটি আঘাত হেনেছে বলে নিশ্চিত করেছে দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়।

মার্কিন ভূ-তাত্ত্বিক জরিপ সংস্থা ইউএসজিএস জানিয়েছে, ভূমিকম্পটির উৎপত্তিস্থল ছিলো রাজধানী তেহরান থেকে উত্তরপূর্বে দামাভন্দে, ভূ-পৃষ্ঠ থেকে গভীরতা ছিল ১০ কিলোমিটার।

ইরানের স্বাস্থ‌্য মন্ত্রণালয়ের মুখপাত্র কিয়ানশু জাহানপুর সামাজিক যোগাযোগ মাধ‌্যমে জানিয়েছেন, ভূমিকম্পে আতঙ্কিত হয়ে পালাতে গিয়ে একজনের মৃত্যু হয়েছে।

এক বসিন্দা একটি আন্তর্জাতিক সংবাদমাধ‌্যমকে জানিয়েছেন, ভূমিকম্পটি ছিল বেশ শক্তিশালী। এরপর বেশ কয়েকটি পরাঘাতও অনুভূত হয়। ভূমিকম্পের সময় আতঙ্কিত হয়ে লোকজন ঘর ছেড়ে সড়কে নেমে আসেন।

তেহরানের রেডক্রিসেন্ট সোসাইটি জানিয়েছে, তারা পরিস্থিতি মূল্যায়নের জন্য ভূমিকম্পের মূলকেন্দ্রের কাছে একটি পর্যবেক্ষণ টিম পাঠিয়েছে।

ইরানের স্বরাষ্ট্রমন্ত্রী আব্দুররেজা রাহমানি ফাজলি এ ভূমিকম্পে সম্ভাব্য ক্ষয়ক্ষতি নিরূপণের জন্য দ্রুত প্রয়োজনীয় ব্যবস্থা নিতে তেহরান সিটি কর্পোরেশন এবং জরুরি ত্রাণ ও উদ্ধার বিভাগকে নির্দেশ দিয়েছেন।

গত দুই বছরে এটি তেহরানে সবচেয়ে শক্তিশালী ভূমিকম্প। ২০১৮ সালে তেহরানের নিকটবর্তী মালার্দ শহরে ৫ দশমিক ২ মাত্রার ভূমিকম্প আঘাত হেনেছিল। এছাড়া, গত এক দশকের মধ্যে সবচেয়ে শক্তিশালী ভূমিকম্প হয় ২০১৭ সালের নভেম্বরে ইরানের পশ্চিমাঞ্চলীয় কেরমানশাহ প্রদেশে। ৭ দশমিক ৩ মাত্রার ওই ভূমিকম্পে কয়েকশ’ মানুষের প্রাণহানি হয়।