দশ ট্রাক অস্ত্র মামলা: আপিল শুনানির বেঞ্চ গঠন

চট্টগ্রামে চাঞ্চল্যকর দশ ট্রাক অস্ত্র চোরাচালান মামলায় বিচারিক আদালতের রায়ের ডেথ রেফারেন্স ও আপিল শুনানির জন্য বেঞ্চ নির্ধারণ করা হয়েছে।

বিচারপতি ভবানী প্রসাদ সিংহ ও বিচারপতি মোস্তফা জামান ইসলাম সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চের রোববারের কার্যতালিকায় মামলাটি শুনানির জন্য আসতে পারে।

প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন এ মামলার মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামিদের আপিল ও ডেথ রেফারেন্সের শুনানির জন্য বেঞ্চ নির্ধারণ করে দেন।

গত বছরের ৮ অক্টোবর এ মামলায় পলাতক দুই আসামির পক্ষে রাষ্ট্রনিযুক্ত আইনজীবী নিয়োগ দিতে নির্দেশ দিয়েছিলেন হাইকোর্ট। পলাতক দুই আসামি হলেন— ভারতের বিচ্ছিন্নতাবাদী সংগঠন উলফার সামরিক কমান্ডার পরেশ বড়ুয়া ও সাবেক ভারপ্রাপ্ত শিল্পসচিব নুরুল আমিন।

এর আগে ২০১৪ সালের ১৬ এপ্রিল মৃত্যুদণ্ড ও যাবজ্জীবন কারাদণ্ডপ্রাপ্ত কয়েক আসামির আপিল শুনানির জন্য গ্রহণ করেন হাইকোর্ট।

একই বছরের ৩০ জানুয়ারি দশ ট্রাক অস্ত্র আটক সংক্রান্ত দু’টি মামলার মধ্যে চোরাচালান মামলায় সাবেক শিল্পমন্ত্রী ও জামায়াতের আমির মতিউর রহমান নিজামী (ফাঁসি কার্যকর), সাবেক স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী লুৎফুজ্জামান বাবর ও ভারতের বিচ্ছিন্নতাবাদী সংগঠন উলফার সামরিক কমান্ডার পরেশ বড়ুয়াসহ ১৪ আসামিকে মৃত্যুদণ্ড দেন চট্টগ্রামের এক নম্বর বিশেষ ট্রাইব্যুনালের বিচারক। চোরাচালান মামলায় ১৯৭৪ সালের বিশেষ ক্ষমতা আইনের ২৫(বি) ও ২৫(ডি) ধারায় তাদেরকে মৃত্যুদণ্ড দেওয়া হয়।

অস্ত্র আইনে দায়ের করা অন্য মামলাটিতে যাবজ্জীবন কারাদণ্ডাদেশ দেওয়া হয় একই আসামিদের। এছাড়া অস্ত্র আটক মামলার অপর ধারায় সাত বছরের কারাদণ্ড দেন বিচারক। দণ্ডপ্রাপ্ত প্রত্যেক আসামিকে ৫ লাখ টাকা করে জরিমানা করা হয়।

আরএম/