দাবানলে ক্ষতিগ্রস্ত হলো গ্রিসের ১০ হাজার একরের বনাঞ্চল

গ্রিসের বেসামরিক নিরাপত্তা প্রধান নিকোস হারদাইলিস বলেছেন, সাম্প্রতিক ভয়াবহ দাবানল নেভানোর যুদ্ধে তারা নিজেদের সর্বোচ্চ চেষ্টা করেছেন। ১০ হাজার একরের বন এলাকায় টানা আট দিন ধরে চলা আগুন নেভাতে ফায়ার সার্ভিসের প্রচেষ্টাকে সমর্থন জানিয়েছেন এই গ্রিক কর্মকর্তা।

হারদাইলিস জানান, মানুষ হিসেবে যা কিছু করা সম্ভব ছিল, তার সবটাই তারা করেছেন। দাবানলের কারণে প্রায় ১০ হাজার একরের বন পুড়ে গেছে এবং এই আগুন সামলানোর যুদ্ধে ফায়ার সার্ভিসের এক স্বেচ্ছাসেবকের মৃত্যু হয়েছে। ইতোমধ্যে ৬০ হাজারের অধিক মানুষ ঘর ছেড়ে অন্যত্র আশ্রয় নিতে বাধ্য হয়েছে। এছাড়া দুই অগ্নিনির্বাপণ কর্মী নিবিড় পরিচর্যা কেন্দ্রে (আইসিইউ) চিকিৎসাধীন রয়েছেন।

হারদাইলিস এক সংবাদা সম্মেলনে বলেন, ‘গ্রিসের গত ৪০ বছরের ইতিহাসে এমন ভয়াবহ দাবানলের সম্মুখীন হতে হয়নি ফায়ার সার্ভিসকে। গত আটদিনে আমাদের ৫৮৬ টি জায়গার আগুন নেভাতে হয়েছে।’ ১৯৮৭ সালে পর সবচেয়ে ভয়াবহ তাপদাহের মধ্যে দিয়ে গেল গ্রিস। এই তাপদাহের সর্বশেষ পরিণতি হিসেবে দেশটির বনাঞ্চলের ব্যাপক ক্ষতি হয়েছে।

এদিকে গ্রিসের পার্শ্ববর্তী দেশ তুরস্ক এবং ইটালিতেও একই তাপদাহের ফলে ব্যাপক অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। বৈশ্বিক জলবায়ূর পরিবর্তনের ফলে এবছর যুক্তরাষ্ট্রের পশ্চিমাঞ্চল এবং রাশিয়ার সাইবেরিয়াতেও অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। খবর-ইউএনবি

আজকের বাজার/আখনূর রহমান