দিল্লির দূষণে অসুস্থ   হয়ে পড়ছে  বাংলাদেশি ক্রিকেটাররা

রাজকোটে দ্বিতীয় টি২০ বৃহস্পতিবারেই। তার আগেই একাধিক প্রচার মাধ্যমে উঠে এসেছে বাংলাদেশি ক্রিকেটারদের অসুস্থ হওয়ার বিষয়টি। দিল্লির দূষণের পরে লাগামছাড়া দূষণ দিল্লিতে।

দিল্লির মাত্রাছাড়া দূষণ অতীত। সেই দূষণের মধ্যেই বাইশ গজে নেমে বাংলাদেশ প্রথম টি২০তে হারিয়েছে ভারতকে। আন্তর্জাতিক ক্রিকেটে টি২০ ফর্ম্যাটে ভারতকে হারানোর প্রথমবার স্বাদ পেয়েছে ওপার বাংলার ক্রিকেটাররা। তবে ঘটনা হল, সেই দূষণেই অসুস্থ হয়ে পড়েছিলেন বাংলাদেশি ক্রিকেটাররা। সৌম্য সরকার সহ বেশ কিছু বাংলাদেশি ক্রিকেটার মাঠেই বমি করেছিলেন।

রাজকোটে দ্বিতীয় টি২০ বৃহস্পতিবারেই। তার আগেই একাধিক প্রচারমাধ্য়মে উঠে এসেছে বাংলাদেশি ক্রিকেটারদের অসুস্থ হওয়ার বিষয়টি। দিল্লির দূষণের পরে লাগামছাড়া দূষণ দিল্লিতে। দূষণের মাত্রা এতটাই হয়ে দাঁড়িয়েছিল যে খেলা হওয়া নিয়েই সংশয় তৈরি হয়েছিল।পরে অবশ্য আবহাওয়ার উন্নতি ঘটায় নির্ধারিত সূচি মেনেই খেলা হয়। এবং বাংলাদেশি ক্রিকেটাররা মাঠে ক্লোজ ম্যাচে ভারতকে হারায়। বাংলাদেশ জয়ের নায়ক মুশফিকুর রহিম। দলের বিপদের মুহূর্তে নেমে শেষ পর্যন্ত অপরাজিত থেকে দলকে জিতিয়ে কোটলা ছাড়েন তিনি।

রহিম পরে দূষণের বিষয়ে জানাতে গিয়ে বলেন, “দূষণ আমার কাছে কোনও সমস্যাই নয়। দূষণের তুলনায় বরং প্রতিপক্ষ বোলারদের নিয়ে আমার চিন্তা ছিল।” পাশাপাশি তিনি আরও বলেন, “যে কন্ডিশনেই খেলা হোক না কেন, আমাদের খেলতে হতই। দিল্লিতে আসার পর থেকেই এমন আবহাওয়া। এমন পরিস্থিতির সঙ্গে আমরা মানিয়ে নিয়েছি। ম্যাচের দিনেও পারফর্ম করেছি।”

দিল্লির দূষণে খেলার জন্য দুই দলের ক্রিকেটারদেরই ধন্যবাদ জানিয়েছেন বোর্ড সভাপতি সৌরভ গাঙ্গুলী। ম্যাচের পরেই ভারতীয় ক্রিকেটের মহারাজ টুইট করেছিলেন, “কঠিন পরিস্থিতিতে খেলার জন্য দুই দলকেই ধন্যবাদ। বাংলাদেশ দারুণ খেলেছ।” টুইটে এরপরে বাংলাদেশ ক্রিকেট বোর্ড এবং রোহিত শর্মাকে ট্যাগও করেন।তিন ম্যাচের সিরিজে শুরুতেই হেরে বসায় সৌরাষ্ট্রের রাজকোটে দ্বিতীয় ম্যাচ ভারতের কাছে কার্যত মাস্ট উইন। সেই ম্যাচে জিততেই হবে টিম ইন্ডিয়াকে। না হলেই সিরিজ খোয়াতে হবে।

আজকের বাজার/আরিফ