দুই ছক্কায় দুই দল বিদায় পাকিস্তানকে ফাইনালে নিলেন নাসিম

শেষ ওভারে মাত্র এক উইকেট হাতে রেখে পাকিস্তানের জয়ের জন্য দরকার ছিল ১০ রান। ব্যাটিংয়ে নাসিম শাহ। তবে রোমাঞ্চ ভরা এই ম্যাচে ফজলহক ফারুকীর প্রথম দুই বলে ছক্কা হাঁকিয়ে পাকিস্তানকে এক উইকেটের জয় এনে দিয়ে ফাইনালে নিয়ে যান এই পেসার। পাকিস্তানের এ জয়ে ভারত ও আফগানিস্তানের বিদায় নিশ্চিত হলো। ফাইনালে পাকিস্তানের সঙ্গী শ্রীলংকা।

ম্যাচের শেষ কয়েক ওভারে পুরো নিয়ন্ত্রণ নিয়ে নেয় আফগানিস্তান। ১৭ ওভার শেষেও পাকিস্তানের সংগ্রহ ছিল ৫ উইকেট হারিয়ে ১০৫। তবে ১৮তম ওভারে ফাস্ট বোলার ফারুকী মোহাম্মদ নওয়াজের পর তুলে নেন খুশদিল শাহকে। এরপর ১৯তম ওভারে ফরিদ আহমেদ হারিস রউফ ও আসিফ আলীকে ফিরিয়ে দলের জয় এক প্রকার নিশ্চিতই করে নেন। কিন্তু শেষ ওভারে প্রথম দুই বলে অবিশ্বাস্যভাবে ছক্কা হাঁকিয়ে পাকিস্তানকে জয় পাইয়ে দেন নাসিম।

এর আগে এশিয়া কাপে সুপার ফোরের ম্যাচে বুধবার শারজাহ ক্রিকেট স্টেডিয়ামে বাংলাদেশ সময় রাত ৮টায় মুখোমুখি হয় পাকিস্তান ও আফগানিস্তান। যেখানে প্রথমে ব্যাট করে নির্ধারিত ২০ ওভার শেষে ৬ উইকেট হারিয়ে ১২৯ রান করে আফগানিস্তান। জবাবে ৯ উইকেট হারিয়ে ও ৪ বল বাকি থাকতে জয়ের বন্দরে পৌঁছে যায় পাকিস্তান।

১৩০ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে পাকিস্তান প্রথম ওভারেই ফর্মহীনতায় থাকা অধিনায়ক বাবর আজমকে শূন্য রানে হারায়। ফারুকী এলবি করেন বাবরকে। এরপর নিয়মিত বিরতিতেই উইকেট হারায় পাকিস্তান। এই টুর্নামেন্টে অসাধারণ ফর্মে থাকা মোহাম্মদ রিজওয়ান অবশ্য এ ম্যাচে ধুঁকতে থাকেন। ২৬ বলে ২০ করে তিনি রশিদ খানের বলে এলবি হন।

ইফতিখান আহমেদ ও শাদাব খান জুটিতে স্বস্তি পায় পাকিস্তান। ৩৩ বলে ৩০ রান করে ইফতিখার ফরিদের বলে আউট হন। আর ঝড়ো ব্যাট করা শাদাব রশিদ খানের বলে আউট হওয়ার আগে একটি চার ও ৩টি ছক্কায় ৩৬ করেন। শেষ দিকে আফগান বোলাররা নাটক জমিয়ে তুললেও আসিফ ৮ বলে দুটি ছক্কায় ১৬ ও নাসিম ৪ বলে ১৪ রানের অপরাজিত ইনিংস খেলে দলকে জেতান।

আফগান বোলারদের মধ্যে ৩টি করে উইকেট পান ফারুকী ও ফরিদ।

টস হেরে এর আগে প্রথমে ব্যাটিংয়ে নেমে উদ্বোধনী জুটিতে ৩.৫ ওভারে ৩৬ রান তোলেন আফগানিস্তানের দুই ওপেনার হজরতউল্লাহ জাজাই ও রহমানউল্লাহ গুরবাজ। তবে গুরবাজকে ১৭ রানে বোল্ড করেন হারিস রউফ। আর মোহাম্মদ হাসনাইন ২১ রান করা জাজাইকে বোল্ড করে ফেরান।

এরপর নিয়মিত বিরতিতে উইকেট হারায় আফগানিস্তান। দলের হয়ে সর্বোচ্চ ৩৫ রান করেন ইব্রাহিম জাদরান। তবে এই ব্যাটার বেশ ধীর গতির ব্যাট করেন। ৩৭ বলে ২টি চার ও একটি ছক্কা হাঁকিয়ে হারিস রউফের দ্বিতীয় শিকার হন ইব্রাহিম। শেষ দিকে রশিদ খান ১৫ বলে অপরাজিত ১৮ রান করেন।
পাকিস্তানি বোলার রউফ সর্বোচ্চ দুটি উইকেট পান।ব্যাটে-বলে দারুণ করে ম্যাচ সেরা হন পাকিস্তান অলরাউন্ডার শাদাব খান।