দুই সপ্তাহে চীন ফেরত নাগরিকদের তালিকা তৈরির নির্দেশ

গত দুই সপ্তাহে দেশের সব জেলায় চীন থেকে দেশে আসা নাগরিকদের তালিকা তৈরির নির্দেশ দিয়েছে স্বাস্থ্য অধিদফতর। দেশের সব জেলা প্রশাসক ও পুলিশ সুপার এবং সিভিল সার্জনদেরকে এ তালিকা প্রদান করতে বলা হয়েছে।

মঙ্গলবার রাতে স্বাস্থ্য মহাপরিচালক অধ্যাপক ডাক্তার আবুল কালাম আজাদের সভাপতিত্বে করোনাভাইরাস কন্ট্রোল রুমে দিক-নির্দেশনামূলক এক বৈঠক থেকে এ নির্দেশনা প্রদানের সিদ্ধান্ত নেয়া হয়। সরকারের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর)-এর এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।

আইইডিসিআর-এর পরিচালক ডা.মীরজাদী সেব্রিনা ফ্লোরা স্বাক্ষরিত ওই সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, সভা থেকে সিভিল সার্জনদের করোনাভাইরাস সম্পর্কিত সার্বিক পরিস্থিতি অবহিত করে এর সংক্রমণ রোধে করণীয় নির্দেশনা দেয়া হয়েছে। একইসঙ্গে স্বাস্থ্যকর্মীদেরকে তা অবহিত করতে অনুরোধ জানানো হয়।

এ ছাড়া অ্যাসোসিয়েশন অব ট্রাভেল এজেন্টস অব বাংলাদেশকে চীনে ভ্রমণ সংক্রান্ত নির্দেশনা দেয়া হয়। ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিকেও চীনে ব্যবসায়ীক ভ্রমণ সংক্রান্ত নির্দেশনা দেয়া হয়।

সংবাদ বিজ্ঞপ্তিতে আরো জানানো হয়, বুধবার পর্যন্ত বিমানবন্দরে চীন থেকে আগত স্ক্রিনিং করা যাত্রীর সংখ্যা তিন হাজার ৩৪৮ জন। বিমানবন্দরে সন্দেহজনক রোগী মেলেনি। আইইডিসিআর এর হটলাইনে মোট কল সংখ্যা ৫৩। তবে দেশে করোনাভাইরাস রোগীর সংখ্যা পাওয়া যায়নি।

আজকের বাজার/এমএইচ