দেশের তিন বিমানবন্দরে বসছে সর্বাধুনিক বডি স্ক্যানার

রাজধানীর হযরত শাহজালাল, চট্টগ্রামের শাহ আমানত ও সিলেটের ওসমানী আন্তর্জাতিক বিমানবন্দরে দেহ তল্লাশির জন্য চালু হচ্ছে সর্বাধুনিক নিরাপত্তা প্রযুক্তির হিউম্যান বডি স্ক্যানার। আন্তর্জাতিক রুটে বহির্গমনকারী যাত্রীদের এই স্ক্যানার দিয়ে স্ক্যান করা হবে। জাইকার আর্থিক সহযোগিতায় এরই মধ্যে তিনটি বিমাবন্দরের বসানো হয়েছে স্ক্যানিং মেশিন। আগামী এক মাসের মধ্যে এগুলো উদ্বোধনের কথা রয়েছে।

সোমবার স্ক্যানারটির কার্যক্রম পরিদর্শন করেন বাংলাদেশ বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল মো. মফিদুর রহমান। এ সময় তিনি পরীক্ষামূলকভাবে সেটি চালিয়ে দেখেন।

বিমানবন্দর সূত্রে জানা গেছে, সর্বাধুনিক নিরাপত্তা প্রযুক্তির ‘প্রভিশন ২’ বডি স্ক্যানারটি শাহ আমানত বিমানবন্দরে ব্যবহারের জন্যই বিশেষভাবে ডিজাইন করা হয়েছে। আট ফুট উচ্চতার স্বচ্ছ কাচের ঘরের মতো স্ক্যানিং মেশিনে একজন যাত্রীকে স্ক্যান করতে সময় লাগবে মাত্র দেড় থেকে দুই সেকেন্ড। কোনো যাত্রীর যেকোনো স্থানে লুকানো অস্ত্র, বিস্ফোরক দ্রব্য, ধাতব-অধাতব পদার্থ, পাউডার, সিরামিক, তরলসহ যেকোনো দ্রব্য স্ক্যানিংয়ের মনিটরে ধরা পড়বে।

চট্টগ্রাম শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দরের ব্যবস্থাপক উইং কমান্ডার সরওয়ার ই-জামান বলেন, কোনো যাত্রীর গতিবিধি সন্দেহজনক মনে হলে কিংবা কোনো ফ্লাইটের যাত্রীর ব্যাপারে গোপন সংবাদ থাকলে সেক্ষেত্রে ‘প্রোভিশন-২’ দিয়ে তাদেরকে স্ক্যান করা হবে। এটি খুবই অত্যাধুনিক। ঢাকা, চট্টগ্রাম ও সিলেট আন্তর্জাতিক বিমানবন্দরে জাইকার সহযোগিতায় এরইমধ্যে বডি স্ক্যানিং মেশিন বসানো হয়েছে। আরো কিছু সেটআপ বাকি রয়েছে। আগামী এক মাসের মধ্যে এসব স্ক্যানিং মেশিন উদ্বোধন করা হবে।

আজকের বাজার/এমএইচ