দেশে করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে এসেছে: স্বাস্থ্যমন্ত্রী

স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, বিশ্বের অন্যান্য দেশের তুলনায় বাংলাদেশে করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে এসেছে। তবে দেশে করোনা সংক্রমণের হার এখনো শতকরা ১১ শতাংশ।

তিনি বলেন, ‘আমাদের আরও কাজ করতে হবে এবং সংক্রমণের হার শূন্যের কোঠায় নিয়ে আসতে হবে। দেশে গত এক সপ্তাহে করোনায় প্রতিদিন গড়ে ২০-২২ জনের মৃত্যু হয়েছে। একটি মৃত্যুও আমাদের কাম্য নয়। আমাদের লক্ষ্য এখন করোনায় যেন একজন মানুষেরও মৃত্যু না হয়।’

শনিবার বিকালে মানিকগঞ্জ পৌরসভার নয়াকান্দি এলাকায় দেশের ১৩তম আঞ্চলিক জনসংখ্যা প্রশিক্ষণ ইনস্টিটিউট উদ্বোধন শেষে তিনি এসব কথা বলেন।

বিরোধীদলসহ অনেকেই স্বাস্থ্য বিভাগের সমালোচনা করলেও প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছ থেকে প্রশংসা পাওয়ায় সেই দুঃখ দূর হয়ে গেছে উল্লেখ করে মন্ত্রী বলেন, ‘করোনাভাইরাসের টিকার জন্য সরকার অর্থ বরাদ্দ করেছে। আমাদের সবধরনের প্রস্তুতি রয়েছে। সামনে শীত আসছে, এই সময় করোনা পরিস্থিতি অবনতি হওয়ার আশংকা রয়েছে। তাই শীতের সময় সামাজিক অনুষ্ঠান যতোটা সম্ভব এড়িয়ে চলাই ভালো।’

নিপোর্টের মহাপরিচালক অতিরিক্ত সচিব সুশান্ত কুমার সাহার সভাপতিত্বে আঞ্চলিক জনসংখ্যা প্রশিক্ষণ ইনস্টিটিউট উদ্বোধন অনুষ্ঠানে আলোচনা সভায় অন্যদের মাঝে বক্তব্য দেন পরিবার পরিকল্পনা অধিদপ্তরের মহাপরিচালক সাহান আরা বানু, অতিরিক্ত সচিব শাহ আলম, জেলা প্রশাসক এসএম ফেরদৌস, পুলিশ সুপার রিফাত রহমান শামীম এবং সিভিল সার্জন আনোয়ারুল আমীন আখন্দ।

এর আগে শনিবার দুপুরে মানিকগঞ্জ সদর উপজেলা আয়োজিত গড়পাড়া শুভ্রসেন্টারে নিরাপদ পানি সরবরাহ প্রকল্পের আওতায় জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর কর্তৃক ১০টি ইউনিয়নে ২৬০টি সাবমার্সিবল পাম্পযুক্ত গভীর নলকূপ বিতরণের উদ্বোধন করেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।