দেশে প্রতিদিন ২০০ কোটি টাকার ইয়াবা বেচাকেনা হয়

দেশে প্রতিদিন প্রায় ২০০ কোটি টাকার ইয়াবা বেচাকেনা হয়। বছরে এই টাকার পরিমাণ দাঁড়ায় ৭০ হাজার কোটি টাকা।

রোববার (১০জুন) রাজবাড়ী জেলা আইনশৃঙ্খলা কমিটির সভায় এ তথ্য জানানো হয় ।

জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত এই সভায় উপস্থিত ছিলেন শিক্ষা প্রতিমন্ত্রী কাজী কেরামত আলী। তিনি বলেন, মাদকের সাজা মৃত্যুদণ্ড হতে হবে।

সভায় সভাপতিত্ব করেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) রেবেকা খান। এতে বক্তব্য দেন সংরক্ষিত নারী আসনের সাংসদ কামরুন নাহার চৌধুরী, অতিরিক্ত পুলিশ সুপার (এএসপি) মোহাম্মদ রাকিব খান, সিভিল সার্জন রহিম বক্স, পৌরসভার মেয়র মহম্মদ আলী চৌধুরী প্রমুখ।

প্রতিমন্ত্রী কাজী কেরামত আলী আরও বলেন, মাদকের ছোবলে পড়ে দেশ ধ্বংস হয়ে যাচ্ছে। দেশের যুবসমাজকে বাঁচাতে মাদকের সাজা মৃত্যুদণ্ড করার কোনো বিকল্প নেই। ।

অতিরিক্ত পুলিশ সুপার (এএসপি) মোহাম্মদ রাকিব খান বলেন, দেশে প্রতিদিন প্রায় ২০০ কোটি টাকার ইয়াবা বেচাকেনা হয়। বছরে এই টাকার পরিমাণ দাঁড়ায় ৭০ হাজার কোটি টাকা। শুধু পুলিশ দিয়ে মাদক সমস্যা সমাধান করা যাবে না।

মাদক আসার প্রবেশমুখ বন্ধ করতে হবে। এ বিষয়ে সবাইকে এগিয়ে আসতে হবে।

কালুখালী উপজেলা পরিষদের চেয়ারম্যান কাজী সাইফুল ইসলাম বলেন, উপজেলার বিভিন্ন স্থানে মাদক বিক্রি হচ্ছে। মাঝেমধ্যে অল্প কিছু ইয়াবা বা অন্য মাদকসহ দু-একজনকে আটক করা হয়। এতে সমস্যার সমাধান হবে না।

মাদকবিরোধী অভিযানে রাজবাড়ীতে কথিত বন্দুকযুদ্ধের ঘটনা না ঘটায় প্রশাসনকে ধন্যবাদ দেন মানবাধিকারকর্মী আইনজীবী দেবাহুতি চক্রবর্তী। তিনি বলেন, ‘মাদক উদ্ধারের ঘটনায় রাজবাড়ীতে এখন পর্যন্ত ‘বন্দুকযুদ্ধ হয়নি।’

আজকেরবাজার/এসএম