দেশে সেলফি রোগীর সংখ্যা বাড়ছে

দেশে সেলফি রোগীর সংখ্যা বাড়ছে। তরুণ প্রজন্মের মধ্যে চলছে সেলফি ক্রেজ। কে কার চেয়ে বেশি সেলফি তুলবে-এটাই এখন প্রতিযোগিতা।

গবেষকরা বলছেন, পৃথিবীর অন্যান্য দেশের মতো বাংলাদেশেও সেলফি একটি আসক্তির নাম। আর এটি তরুণ প্রজন্মেও জন্য একটি বড় সমস্যা। কেউ যদি দিনে ৬টির বেশি সেলফি তোলেন এবং তা সামাজিক মাধ্যমে আপলোড করার তাড়না বোধ করেন-তাহলে আপনি ক্রনিক সেলফাইটিস রোগে আক্রান্ত।

কোয়ান্টাম মেথড সূত্রে জানা গেছে, সেলফি সিনড্রোম একটি মানসিক রোগের রোগ। এটা মাদকের মাদকের মতো একটি আসক্তিও বটে। তবে মাদকে জীবন ক্ষয়ের যে বিষয়টি আছে এটাতে সেটি না থাকলেও নিয়মিত এটির চর্চা করলে আসক্তি বাড়তেই থাকবে।

সম্প্রতি অস্ট্রেলিয়ার একদল গবেষকের গবেষণায় সেলফি সম্পর্কে উঠে এসেছে চমৎকার কিছু তথ্য। আর সেগুলো হলো, মানুষ সেলফি তোলার পর সেগুলো তার মুঠোফোনে সীমাবদ্ধ না রেখে ছড়িয়ে দেয় সামাজিক যোগাযোগের মাধ্যমগুলোতে এবং তারা আশা করে যে অন্যেরা তার সম্পর্কে মন্তব্য করুক। কিন্তু ভয়াবহ ব্যাপার হলো মানুষ ওইসব মন্তব্য থেকে নিজেকে যাচাই করতে শুরু করে। ব্যক্তির নিজস্ব অবস্থানটা অন্যের বক্তব্যের ওপর ফুটিয়ে তোলার চেষ্টা করে যেটা খুবই ভয়ংকর একটা বিষয়। যার ফলে তাদের নিজের প্রতি আত্মবিশ্বাস দিন দিন কমতে থাকে, মানসিকভাবে ভেঙে পড়ে ও অস্বাভাবিক হয়ে যেতে শুরু করে। যা আসলেই ভাবনার বিষয়।

আজকের বাজার: এমআর/আরএম/২৮ ফেব্রুয়ারি ২০১৮