দেশে ২৪ ঘণ্টায় করোনায় আরও ২৬ মৃত্যু, শনাক্ত ১৭১৯

দেশে ২৪ ঘণ্টায় প্রাণঘাতী করোনাভাইরাসে আরও ২৬ জনের মৃত্যু হয়েছে বলে মঙ্গলবার স্বাস্থ্য অধিদপ্তর থেকে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে। এ নিয়ে মোট মৃতের সংখ্যা বেড়ে আট হাজার ৫৯৭ জনে দাঁড়িয়েছে।

এছাড়া, গত ২৪ ঘণ্টায় ১ হাজার ৭১৯ জনের শরীরে নতুন করে প্রাণঘাতী এই ভাইরাস শনাক্ত হয়েছে। যার ফলে মোট আক্রান্তের সংখ্যা ৫ লাখ ৬০ হাজার ৮৮৭ জনে পৌঁছেছে।

এর আগে সোমবার অধিদপ্তর জানায়, আগের ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে ২৬ জনের মৃত্যু এবং ১ হাজার ৭৭৩ জন আক্রান্ত হয়েছেন।

সারা দেশে গত ২৪ ঘণ্টায় ২১৯টি পরীক্ষাগারে ২০ হাজার ৯৩৬টি নমুনা সংগ্রহ করা হয়। অ্যান্টিজেন টেস্টসহ পরীক্ষা করা হয় ২০ হাজার ৭৪৮টি নমুনা। গত ২৪ ঘণ্টায় শনাক্তের হার ৮.২৯ শতাংশ।

এর আগে সোমবার ২৪ ঘণ্টায় শনাক্তের হার ছিল ৯.৪৮ শতাংশ।

মোট পরীক্ষায় এ পর্যন্ত শনাক্তের হার ১৩ দশমিক ০৩ শতাংশ। শনাক্ত বিবেচনায় মোট মৃত্যুর হার ১ দশমিক ৫৩ শতাংশ।

এদিকে, ২৪ ঘণ্টায় করোনা থেকে সুস্থ হয়েছেন আরও ১ হাজার ৩৫২ জন। এ নিয়ে দেশে মোট সুস্থ ব্যক্তির সংখ্যা দাঁড়িয়েছে ৫ লাখ ১৪ হাজার ৪৭৯ জনে। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৯১ দশমকি ৭৩ শতাংশ। গত বছরের ৮ মার্চ বাংলাদেশে প্রথম করোনা রোগী শনাক্তের পর ১৮ মার্চ প্রথম একজনের মৃত্যুর কথা জানায় স্বাস্থ্য অধিদপ্তর।

বিশ্ব পরিস্থিতি:-

কোভিড-১৯ মহামারির থাবায় বিশ্বজুড়ে বিভিন্ন দেশে প্রাণহানির ঘটনা অব্যাহত রয়েছে। বিশ্বব্যাপী করোনাভাইরাস শনাক্ত হওয়া রোগীর সংখ্যা ১২ কোটি ছাড়িয়ে গেছে। সেই সাথে মৃতের সংখ্যা ২৬ লাখ ৬০ হাজার ছাড়িয়েছে।

মঙ্গলবার জন্স হপকিন্স বিশ্ববিদ্যালয় (জেএইচইউ) থেকে পাওয়া সর্বশেষ তথ্য অনুযায়ী, করোনাভাইরাসে বিশ্বজুড়ে মৃতের সংখ্যা পৌঁছেছে ২৬ লাখ ৬০ হাজার ৭৬ জনে।

এছাড়া, ভাইরাসে আক্রান্ত রোগীর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১২ কোটি ১ লাখ ৯১ হাজার ৪১৭ জনে।

চীনের উহানে ২০১৯ সালের ডিসেম্বরে প্রথম করোনাভাইরাস শনাক্ত হয়। গত বছরের ১১ মার্চ বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) করোনাকে মহামারি ঘোষণা করে। এর আগে একই বছরের ২০ জানুয়ারি জরুরি পরিস্থিতি ঘোষণা করে ডব্লিউএইচও।

করোনাভাইরাসে সবচেয়ে ক্ষতিগ্রস্ত মার্কিন যুক্তরাষ্ট্রে এ পর্যন্ত ২ কোটি ৯৪ লাখ ৯৪ হাজার ৩১২ জন করোনায় আক্রান্ত এবং ৫ লাখ ৩৫ হাজার ৬০৯ জন মৃত্যুবরণ করেছেন।

ল্যাটিন আমেরিকার দেশ ব্রাজিল আক্রান্ত ও মৃত্যুর দিক দিয়ে দ্বিতীয় অবস্থানে রয়েছে। দেশটিতে মোট শনাক্ত রোগী এক কোটি ১৫ লাখ ১৯ হাজার ছাড়িয়েছে এবং মৃত্যু হয়েছে ২ লাখ ৭৯ হাজার ২৮৬ জনের। সূত্র-ইউএনবি

আজকের বাজার/আখনূর রহমান