ধানমন্ডির বিদ্যুতের তার ভূগর্ভে নেওয়ার কাজ শুরু হবে সেপ্টেম্বরে

বিদ্যুতের নিরাপদ সঞ্চালন নিশ্চিত করতে আগামী সেপ্টেম্বর মাসে থেকে ধানমন্ডি এলাকার সকল বিদ্যুৎ সংযোগের তার মাটির নিচ দিয়ে নেওয়ার ব্যাপারে কাজ শুরু করবে ঢাকা পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানি (ডিপিডিসি)। ডিপিডিসির মেগাপ্রকল্প হিসেবে প্রাথমিকভাবে ধাণমন্ডি এলাকায় এই কাজ শুরু হতে যাচ্ছে।

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের অধীনস্থ ডিপিডিসির ব্যবস্থাপনা পরিচালক বিকাশ দেওয়ান বলেন, ‘মঙ্গলবার একটি সভায় আমরা সেপ্টেম্বরে কাজ শুরু করার ব্যাপারে প্রয়োজনীয় প্রস্তুতি সম্পন্ন করেছি।’

তিনি বলেন, ধানমন্ডি এলাকায় রাস্তা খননের জন্য ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) অনুমতির অপেক্ষায় রয়েছে সংস্থাটি। ধানমন্ডিতে পাইলট প্রকল্পের ভিত্তিতে এই কাজ শুরু হবে।

ইউএনবিকে বিকাশ দেওয়ান জানান, ডিএসসিসি মেয়র এই প্রকল্পের ব্যাপারে খুব ইতিবাচক হওয়ায় আশা করা হচ্ছে খুব শিগগিরই এ ব্যাপারে অনুমতি পাওয়া যাবে। ডিপিডিসিএর এই কর্মকর্তা আরও জানান ধানমন্ডি প্রকল্পের অধীনে ১৯০ কিলোমিটার এলাকার মাথাও ওপরের বিদ্যুতের তারগুলি ভূগর্ভে নেওয়া হবে।

ডিপিডিসির কর্মকর্তারা জানান, চীনের অর্থায়নে ২০ হাজার ৫০০কোটি টাকা ব্যয়ে মেগা প্রকল্পের মধ্যে রয়েছে শহরে ৪০ টি উপকেন্দ্র স্থাপন এবং হাতিরঝিল লেকের ঊর্ধস্থ ক্যাবল ভূগর্ভে প্রতিস্থাপন। এছাড়া ক্যান্টনমেন্টের জাহাঙ্গীর গেট থেকে মতিঝিলের পর্যন্ত সকল ঊর্ধস্থ ক্যাবল ব্যবস্থাপনা।

ইতোমধ্যে কিছু সরঞ্জাম দেশে পৌঁছেছে এবং কিছু সরঞ্জাম আসছে জানিয়ে ডিপিডিসির এই কর্মকর্তা আরও বলেন, ‘প্রকল্পের অধীনে পোল-মাউন্ট করা ট্রান্সফরমারগুলি বক্স-টাইপ ট্রান্সফরমার দিয়ে প্রতিস্থাপিত হবে।’

ডিপিডিসির এই কর্মকর্তাদের সূত্রে জানা যায়, প্রকল্পটি গত বছরের জানুয়ারিতে শুরু হওয়ার কথা ছিল। কিন্তু প্রকল্পের নকশা তৈরি কাজে নিয়োজিত চীনা প্রকৌশলীরা করোনা মহামারির কারণে চীনের উহান শহরে আটকে পড়েছিল। বর্তমানে তারা একাগ্রতার সাথে কাজ করে চলেছেন।

বিকাশ বলেন, প্রকল্পটি বাস্তবায়িত হলে, এটি বিদ্যুৎ বিতরণ ব্যবস্থার উন্নয়নে ব্যাপক ভূমিকা পালন করবে। পাশাপাশি বিদ্যুৎ সরবরাহের ক্ষেত্রে অপ্রত্যাশিত গোলযোগ সহজেই সমাধান করা সম্ভব হবে।

মাঠপর্যায়ে কাজ শুরু করার আগে প্রকল্পটির যথাযথ বাস্তবায়নের জন্য ডিপিডিসি উভয় সিটি করপোরেশন, ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার (আইএসপি) এবং ক্যাবল টিভি অপারেটরদের এই কাজের সমন্বয় সাধনের জন্য অনুরোধ জানিয়েছে। ডিপিডিসির এই শীর্ষ নির্বাহী কর্মকর্তা বলেন, প্রতিষ্ঠানটি এখন ঢাকা বিশ্ববিদ্যালয়ের শহিদুল্লা আবাসিক হল এলাকায় একটি ১৩২/৩৩ কেভি সাবস্টেশন প্রকল্প স্থাপন করছে। খবর-ইউএনবি

আজকের বাজার/আখনূর রহমান