নওগাঁয় কোভিড-১৯ ভ্যাকসিন গ্রহণে ব্যাপক সাড়া

জেলায় কোভিড-১৯ প্রতিরোধে মানুষের মধ্যে ভ্যাকসিন গ্রহণে ব্যাপক সাড়া পরিলক্ষিত হচ্ছে। প্রতিদিন নওগাঁ জেলা শহরের আড়াইশ শয্যা বিশিষ্ট হাসপাতালে ৫টি বুথে এবং জেলার অন্য ১০টি উপজেলা সদরের হাসপাতালগুলোতে প্রত্যেকটির ৩টি করে ৩০টিসহ জেলায় মোট ৩৫টি বুথে এ ভ্যাকসিন প্রদান করা হচ্ছে। গত ৭ ফেব্রুয়ারি থেকে ভ্যাকসিন প্রদান শুরু হয়েছে। ভ্যাকসিন গ্রহণকারীদের মধ্যে এখন পর্যন্ত কোন রকম বিরুপ প্রতিক্রিয়া পরিলক্ষিত হয় নি বলে নওগাঁ’র সিভিল সার্জ ডাঃ এ বি এম আবু হানিফ জানিয়েছেন।

সিভিল সার্জনের দেয়া তথ্যমতে জেলায় গত ১৭ ফেব্রুয়ারি পর্যন্ত ভ্যাকসিন প্রাপ্তির জন্য মোট ৪০ হাজার ৪৯১ জন রেজিষ্ট্রেশন সম্পন্ন করেছেন এবং ৩১ হাজার ১৬ জন ভ্যাকসিন গ্রহণ করেছেন। ভ্যাকসিন গ্রহণকারীদের মধ্যে ২১ হাজার ২৩৮ জন পুরুষ এবং ৯ হাজার ৭৭৮ জন নারী রয়েছেন। সূুত্রমতে উপজেলাভিত্তিক রেজিষ্ট্রেশনকৃত ব্যক্তির সংখ্যা নওগাঁ সদর উপজেলায় ৯ হাজার ৬শ ৪ জন। রানীনগর উপজেলায় ২ হাজার ১৯১ জন, আত্রাই উপজেলায় ২ হাজার ৬৮১ জন।

মহাদেবপুর উপজেলায় ৩ হাজার ৪৭৩ জন। মান্দা উপজেলায় ৩ হাজার ৭৬৭ জন ও বদলগাছি উপজেলায় ২ হাজার ২০৩ জন। উপজেলায় ৩ হাজার ৬৭১ জন ।ধামইরহাট উপজেলায় ২ হাজার ৮৮৫ জন, নিয়ামতপুর উপজেলায় ৪ হাজার ৬৭০ জন, সাপাহার উপজেলায় ৩ হাজার ২৭৩ জন এবং পোরশা উপজেলায় ২ হাজার ৭৩ জন।

জেলায় ১৭ ফেব্রুয়ারি পর্যন্ত মোট ভ্যাকসিন গ্রহণকারীর সংখ্যা হচ্ছে নওগাঁ সদর উপজেলায় ৭ হাজার ৪০ জন। রানীনগর উপজেলায় ১ হাজার ৭৮৪ জন, আত্রাই উপজেলায় ২ হাজার ২৮১ জ।, মহাদেবপুর উপজেলায় ২ হাজার ৮৫০ জন। মান্দা উপজেলায় ৩ হাজার ৬৯ জন, বদলগাপছি উপজেলায় ১ হাজার ২৪৫ জন। উপজেলায় ২ হাজার ৬৪৭ জন, ধামইরহাট উপজেলায় ২ হাজার ২৫০ জন, নিয়ামতপুর উপজেলায় ৩ হাজার ৫১৩ জন, সাপাহার উপজেলায় ২ হাজার ৭০৬ জন এবং পোরশা উপজেলায় ১ হাজার ৬৩১ জন।

উল্লেখ্য, নওগাঁ জেলায় প্রথম ধাপে ৮৪ হাজার ডোজ কোভিড-১৯ প্রতিষেধক টিকা সরবরাহ পাওয়া গেছে। এ দিয়ে প্রত্যেককে ২ ডোজ করে মোট ৪২ হাজার ব্যক্তিকে ভ্যাকসিন প্রয়োগ করা সম্ভব হবে। তথ‌্য-বাসস

আজকের বাজার/আখনূর রহমান